সেভেরোদোনেৎস্ক থেকে ইউক্রেনীয়দের বের হওয়ার সব পথ বন্ধ!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:19:50

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেৎস্ক থেকে বের হওয়ার সব পথ কার্যত বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর সেরহি হাইদাই।

তিনি বলেন, অবরুদ্ধ সেভেরোদোনেৎস্ক শহর অভিমুখী তিনটি সেতুর সবগুলোই রুশ হামলায় ধ্বংস হয়ে গেছে। শহরটি এখন কার্যত বিচ্ছিন্ন হয়ে গেছে।

মঙ্গলবার (১৪ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেরহি হাইদাই বলেন, রুশ সেনারা এখনও নগরীটি পুরোপুরি দখল নিতে না পারলেও নগরীর দিকে চলে যাওয়া সব সেতুই এখন বিধ্বস্ত।

ফলে সেখান থেকে বেসামরিক নাগরিকদের বের করে আনা কিংবা সেখানে কোনও পণ্য সরবরাহ করা অসম্ভব হয়ে পড়েছে। ভারি গোলাবর্র্ষণের কারণে নগরীর বাসিন্দারা এমনিতেও কঠিন পরিস্থিতিতে আছে বলে জানান হাইদাই।

পূর্বাঞ্চলীয় শহরে ভয়ঙ্কর লড়াই চলছে জানিয়ে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ান আর্টিলারি তাদের বাহিনীকে কেন্দ্র থেকে সরিয়ে দিয়েছে।

রাশিয়া সেভেরোদোনেৎস্ক ও তার নিকটবর্তী শহর লিসিচানস্ক নিয়ন্ত্রণে নিলে পুরো লুহানস্ক অঞ্চলের নিয়ন্ত্রণ পাবে, যার বেশিরভাগই ইতিমধ্যে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত।

রুশপন্থি এক বিচ্ছিন্নতাবাদী নেতা বলেছেন, পূর্বাঞ্চলীয় এই নগরীর ইউক্রেনীয় সেনাদেরকে আত্মসমর্পণ করতে হবে অথবা মরতে হবে। কারণ, সেখানে এছাড়া আর কোনও বিকল্পপ নেই।

ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলের সবচেয়ে তুমুল লড়াইটাই হচ্ছে সেভেরোদোনেৎস্কে। আর এখন রাশিয়া নগরীটি দখলের দ্বারপ্রান্তে আছে বলেই মনে করা হচ্ছে।

সেভেরোদোনেৎস্ক শহরের ‘প্রতি মিটারের’ জন্য ইউক্রেনীয় প্রতিরোধকারীরা লড়াই করে চলছে বলে এর আগে জানিয়েছিলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এ সম্পর্কিত আরও খবর