বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় নিহত অন্তত ৫০

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:44:42

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি গ্রামে বিদ্রোহীদের হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। দেশটির সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

স্থানীয় একজন বাসিন্দা বলেছেন, বিপুল সংখ্যক সশস্ত্র সন্ত্রাসী এসে বোলুঙ্গা গ্রাম এবং এ্যালগার সোনার খনির এলাকায় আক্রমণ করে। তিনি বলেন, সন্ত্রাসীরা বাড়িঘরে আগুন লাগিয়ে দেয় এবং সোনার খনি এলাকায় লুটপাট চালায়।

তিনি আরও বলেন, বাসিন্দারা রোববার গ্রাম ছেড়ে প্রায় ১০০ কিলোমিটার দূরে বড় শহরের দিকে যাচ্ছিল। দ্বিতীয় নিরাপত্তা সূত্র জানিয়েছে, শনিবার রাতে নাইজার সীমান্তের কাছে দেশের উত্তরাংশে সেতেঙ্গাতে আরেকটি মারাত্মক হামলা হয়েছে।

বুরকিনা ফাসোর সরকারের মুখপাত্র লিওনেল বিলগো বলেন, শনিবার রাতে সেতেঙ্গাতে হামলার পর সেনাবাহিনী এখনও পর্যন্ত ৫০ জনের মৃতদেহ খুঁজে পেয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে।

দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, অন্তত ১০০ জন নিহত হয়েছেন, অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি স্থানীয় সূত্র বলেছে, প্রায় ১৬৫ জন নিহত হয়েছে।

জাতিসংঘ এই হামলার নিন্দা করে দোষীদের বিচারের আওতায় আনার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নও এ ঘটনার নিন্দা জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর