রাশিয়া গ্যাস বন্ধ করায় জার্মানি কয়লায় ঝুঁকছে

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:19:53

ইউক্রেন যুদ্ধের দ্বন্দ্বের জেরে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে করায় আবারও কয়লার দিকে ঝুঁকছে জার্মানি। দেশটির অর্থমন্ত্রী ইতিমধ্যে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের ব্যবহার কমিয়ে কয়লা ব্যবহারের ঘোষণা দিয়েছেন। আল জাজিরার এক প্রতিবেদনে এ খবর দেওয়া হয়েছে।

রাশিয়া পশ্চিম ইউরোপে প্রাকৃতিক গ্যাসের প্রবাহ তীব্রভাবে হ্রাস করার ফলে চরম বিপাকে পড়ে জার্মানি। জার্মান কর্মকর্তাদের উদ্বেগ, সরবরাহ সংকটে গ্যাসের সম্ভাব্য ঘাটতিতে বিদ্যুৎ উৎপাদন ক্ষতিগ্রস্ত হতে পারে।

এমন পরিস্থিতিতে বিকল্প জ্বালানির উৎস খুঁজছে জার্মানরা। পাশাপাশি গ্যাসের ওপর নির্ভরতা কমিয়ে কয়লা পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করছে।

রোববার (১৯ জুন) জার্মান অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক বলেন, বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের ব্যবহার কমানো হবে। গ্যাসের পরিবর্তে কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোকে আরও বেশি ব্যবহার করা হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম বলেছে, তারা নর্ড স্ট্রিম পাইপলাইনের মেরামত কাজের জন্য গ্যাস সরবরাহ হ্রাস করেছে। তবে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা মনে করেন মস্কো ইউক্রেনের মিত্রদের শাস্তি দিচ্ছে।

জলবায়ু পরিবর্তন রুখতে ও পরিবেশের কথা চিন্তা করে সম্প্রতি কয়লার ব্যবহার কমিয়ে আনার ঘোষণা দেয় জার্মানি। গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে ধাপে ধাপে কয়লার ব্যবহার কমিয়ে আনার কাজও শুরু করেছিল। কিন্তু গ্যাসের ঘাটতি পূরণে সিদ্ধান্ত থেকে সরে আসলো ইউরোপের এই দেশেটি।

এ সম্পর্কিত আরও খবর