যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হচ্ছেন দোরাইস্বামী, ঢাকায় সুধাকর দালেলা!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 09:23:10

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হচ্ছেন।

ভারতের ফরেন সার্ভিসের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা দোরাইস্বামী। তিনি উজবেকিস্তান, দক্ষিণ কোরিয়াতে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসেবেও কাজ করেছেন।

বিক্রম দোরাইস্বামী ২০২০ সালের আগস্ট থেকে ঢাকায় নিযুক্ত ভারতের ১৭তম হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি লন্ডনে গায়েত্রী ইসার কুমারের স্থলাভিষিক্ত হবেন। গায়ত্রী কুমারের চাকরির মেয়াদ শেষ হয়েছে গত ৩০ জুন।

যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের উপ প্রধান সুধাকর দালেলা। বাংলাদেশে বিক্রমের স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে। ভারতের ফরেন সার্ভিসের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা দালেলা।

কূটনীতিক হিসেবে সুধাকরের কাজ শুরু হয় ইসরাইলে, পরে তিনি ব্রাজিল, সুইজারল্যান্ডেও কাজ করেছেন। ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসে রাজনীতি বিষয়ক মিনিস্টারের পদেও ছিলেন তিনি।

কর্মজীবনে ঢাকায় ভারতীয় হাই কমিশনেও কাজ করে গেছেন সুধাকর। তিনি দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালকের দায়িত্বও সামলে এসেছেন, তখন তার দায়িত্ব ছিল দক্ষিণ এশিয়া, চীন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ভারতের স্বার্থ দেখা।

একজন পেশাদার এবং পরিশ্রমী কূটনীতিকবিদ দোরাইস্বামী। তিনি অবকাঠামো এবং প্রতিরক্ষা সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের সাথে সম্পর্ক দৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

যুক্তরাজ্যে রাষ্ট্রদূত হিসাবে দোরাইস্বামীর নিয়োগের বিষয়টি মোদি সরকার বেশ কয়েক মাস ধরে যাছাই-বাছাই করছেন। লন্ডনে তার নিয়োগের বিষয়টি মোদি সরকার প্রায় চূড়ান্ত করেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর