ফাইজারের ট্যাবলেট ব্যবহারের অনুমতি দিল এফডিএ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:12:46

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ চিকিৎসায় ফাইজারের তৈরি মুখে খাওয়ার ট্যাবলেট ফার্মাসিস্টদের প্রেসক্রাইব করার অনুমতি দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

বুধবার সংস্থাটি বলেছে, তারা করোনার চিকিৎসা ব্যবস্থা উন্নত করতে লাইসেন্স প্রাপ্ত ফার্মাসিস্টদের ফাইজারের তৈরি ইনক (PFE.N-COVID-19) ট্যাবলেট প্রেসক্রাইব করার অনুমতি দিয়েছে।

গত বছরের ডিসেম্বরে ফাইজারের অ্যান্টিভাইরাল পিল ‘প্যাক্সলোভিড’ বিনামূল্যে ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র।

সম্প্রতি সংক্রমণ দ্রুত বাড়ায় উচ্চ ঝুঁকিতে থাকা করোনা আক্রান্ত ব্যক্তিরা ডাক্তারের পরামর্শে এই পিল ব্যবহার করতে পারবেন।

এফডিএ সেন্টার ফর ড্রাগ ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক প্যাট্রিজিয়া কাভাজ্জোনি বলেন, যেহেতু প্যাক্সলোভিড অবশ্যই লক্ষণগুলি শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যে নিতে হবে, তাই প্যাক্সলোভিডকে প্রেসক্রাইব করার জন্য দেশের লাইসেন্সপ্রাপ্ত ফার্মাসিস্টদের অনুমোদন দেওয়া হয়েছে। এতে করে কিছু রোগী সময়মত চিকিৎসা পাবে। তবে যারা করোনায় পজিটিভ হচ্ছে, তাদের ফার্মাসিস্টকে কিডনী ও লিভারের জটিলতা আছে কিনা সে বিষয়ের কাগজ পত্র দেখাতে হবে। প্রয়োজনে ফার্মাস্টিস পেশাদার চিকিৎসকের পরামর্শ নিতে বলবে।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি জ্যাক রেসনেক বলেন, প্যাক্সলোভিড সবার জন্য নয়। এটি নির্ধারণ করার জন্য একজন রোগীর চিকিৎসা জ্ঞান থাকতে হবে। সেইসাথে পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য ক্লিনিকাল পর্যবেক্ষণ এবং রোগীর উন্নতি হচ্ছে কিনা তা জন্য ফলো-আপ করতে হবে। প্যাক্সিলোভিড লাগবে কিনা এটা নির্ধারণ করতে করবে একজন চিকিৎসকই।

এ সম্পর্কিত আরও খবর