সামরিক বিমানে মালদ্বীপে পালালেন প্রেসিডেন্ট গোতাবায়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:36:15

অর্থনৈতিক সংকট নিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে সামরিক বিমানে করে দেশ ছেড়ে পালিয়েছেন।

মঙ্গলবার (১২ জুলাই) দিবাগত রাতে তিনি সপরিবারে দেশ ছাড়েন।

রাজাপক্ষের প্রস্থান একটি পারিবারিক রাজবংশের অবসান ঘটিয়েছে, যারা কয়েক দশক ধরে শ্রীলঙ্কা শাসন করেছে।

দেশটির অভিবাসন কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শ্রীলঙ্কার ৭৩ বছর বয়সী নেতা গোতাবায়া, তার স্ত্রী ও একজন দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ মঙ্গলবার মধ্যরাতে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মালদ্বীপের উদ্দেশে রওনা করে।

গত মার্চ থেকে শ্রীলঙ্কায় চলছে সরকারবিরোধী বিক্ষোভ। গত শনিবার শত শত বিক্ষোভকারী প্রেসিডেন্ট গোতাবায়ার বাসভবনে হামলার পর তিনি আত্মগোপনে ছিলেন। এরপর এদিন রাতে পদত্যাগের ঘোষণা দেন গোতাবায়া। ঘোষণা অনুযায়ী বুধবার তার পদত্যাগের কথা। এর আগে তিনি দেশ ছাড়লেন।

তার ভাই সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষেও দেশ ছেড়েছেন বলে একটি সূত্র বিবিসিকে জানিয়েছে। তিনি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন বলে জানা গেছে।

পদত্যাগের আগেই গত সোমবার রাতে তিনি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন। তবে বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তারা তাকে আটকে দেন। পরে তিনি নৌপথে পালানোর চেষ্টা করেন।

শ্রীলঙ্কায় ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টকে গ্রেফতারের সুযোগ নেই। গোতাবায়া আশঙ্কা করছিলেন, প্রেসিডেন্ট পদ ছাড়ার পর তাকে গ্রেপ্তার করা হতে পারে। এ জন্য তিনি দেশত্যাগ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর