শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট: স্পিকার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 23:41:00

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনা।

বুধবার (১৩ জুলাই) ব্যাপক বিক্ষোভের মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে সামরিক বিমানে করে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর এই ঘোষণা দেওয়া হয়।

মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনা জানিয়েছেন সংবিধানের ৩৭.১ ধারা অনুযায়ী এই নিয়োগের কথা তাকে অবহিত করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তবে রাজাপক্ষের নিজের তরফ থেকে কিছুই জানানো হয়নি। গত কয়েক দিন ধরে শ্রীলঙ্কার যেকোনও ঘোষণা স্পিকার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফ থেকে দেওয়া হচ্ছে।

এদিকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ মালদ্বীপে রওনা হয়েছেন এমন খবর চাউর হওয়ার পর বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের অফিসের সামনে গিয়ে বিক্ষোভ করেছেন। এবং বিক্রমাসিংহের পদত্যাগের আহ্বান জানিয়ে বিক্ষোভকারীরা বলেছেন, যদি তিনি (বিক্রমাসিংহ) পদত্যাগ না করেন তবে আমরা দখলকৃত ভবনগুলো ছেড়ে যাবো না । আমরা প্রতিবাদ চালিয়ে যাব।

প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে ইতিমধ্যেই বলেছেন, তিনি পদত্যাগ করতে ইচ্ছুক এবং সর্বদলীয় সরকার গঠনের পথ তৈরি করতে চান।

বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের গেট ভেঙে ভেতরে ঢুকে পড়েন। তবে সেনা সদস্যদের দেয়াল তাদের ঠেলে সরিয়ে দিয়েছে। নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থান নিয়ে ভেতরে প্রবেশ করতে দেওয়ার দাবি তুলছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় পাহারা দেওয়া সেনা সদস্যরা অস্ত্র নামিয়ে রেখেছেন। যার জের ধরে শ্রীলঙ্কায় আবারও জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। একই সঙ্গে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশে কারফিউ ঘোষণা করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর