ডলারের বিপরীতে ভারতীয় রুপির রেকর্ড পতন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:32:54

ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান কমে নতুন রেকর্ড গড়েছে। মঙ্গলবার (১৯ জুলাই) ইতিহাসে প্রথমবার মতো দেশটিতে ৮০ রুপিতে মিলছে এক ডলার। এই নিয়ে টানা ৪ দিন পড়ল রুপির মূল্য। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেদনে বলা হয়, দেশের মুদ্রার দরে ক্রমাগত পতনের জেরে বিরোধীদের আক্রমণের মুখে পড়ছে মোদি সরকার।

সোমবার (১৮ জুলাই) লোকসভায় অধিবেশনের প্রথম দিনে রুপির দর নিয়ে মুখ খুললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর (ডলার ছিল ৬৩.৩৩ টাকা) থেকে এখন পর্যন্ত ভারতীয় মুদ্রার দর পড়েছে ২৫%। এই পতনের অন্যতম কারণ বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি তুলে নেওয়া।

নির্মলার দাবি, যুদ্ধ, অশোধিত তেলের চড়া দর এবং বিভিন্ন দেশে সুদের হার বৃদ্ধিই রুপির পড়ার পিছনে দায়ী। বিশেষত আমেরিকায় সুদ বৃদ্ধির কারণে ভারতের শেয়ার বাজার থেকে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ক্রমাগত পুঁজি সরানোর বিরূপ প্রভাব দেখা গিয়েছে তার দরে। এ দিন অবশ্য ওই সব সংস্থা শেয়ার কিনেছে ১৫৬.০৮ কোটি টাকার। সেনসেক্স বেড়েছে ৭৬০.৩৭ পয়েন্ট।

ভারতের নীতিনির্ধারকেরা মুদ্রার পতনকে ঠেকানোর চেষ্টা করেছেন। তারা সোনা আমদানিতে বাড়তি করের কথাও ভাবছেন।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যাংকিং গ্রুপ লিমিটেড'র অর্থনীতিবিদ ও বৈদেশিক মুদ্রা বিশেষজ্ঞ ধীরাজ নিম সংবাদমাধ্যমকে বলেন, রুপির আরও দরপতনের আশঙ্কা আছে। কেননা, তেলের দাম ও বাণিজ্যিক ভারসাম্যহীনতা বাড়ার কারণে এমনটি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর