ভারতের আকাশে মার্কিন যুদ্ধবিমান, উদ্বিগ্ন চীন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 14:46:30

ভারত ও যুক্তরাষ্ট্রের আসন্ন সামরিক মহড়া নিয়ে চিন্তিত চীন সরকার। আগামী ৩ ডিসেম্বর থেকে ভারতে শুরু হচ্ছে এই দুই দেশের সামরিক মহড়া। ‘কোপ ইন্ডিয়া ২০১৯’ নামে এই মহড়ার জন্য পশ্চিম বঙ্গের পানাগড় ও কলাইকুণ্ডা ব্যবহার করা হবে।

চীনের উপর পরোক্ষ চাপ সৃষ্টি করার লক্ষ্যেই এমন মহড়ার আয়োজন করেছে দুই দেশ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। বিশেষজ্ঞরা বলছেন, ভারত ও চীনের সীমান্ত নিয়ে অনেকদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। এমন অবস্থায় পশ্চিমবঙ্গের মতো এলাকায় এই যৌথ মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মহড়াকে কেন্দ্র করে ইতোমধ্যে জাপানের বিমানঘাঁটি থেকে ১৫টি মার্কিন যুদ্ধবিমান পশ্চিমবঙ্গে পৌঁছেছে। এছাড়া মার্কিন বিমানবাহিনীর ইলিনয় এয়ার ন্যাশনাল গার্ডের ১৮২ডি এয়ারলিফ্ট উইংয়ের যোগ দেওয়ার কথা রয়েছে মহড়ায়। দুই দেশের যৌথ মহড়া চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

কলাইকুণ্ডা বিমানঘাঁটিতে ভারতীয় পাইলটদের অত্যাধুনিক প্রশিক্ষণ দেওয়া হয়। পাইলটরা তাদের সর্বোচ্চ পর্যায়ের সামরিক কৌশল এই বিমানঘাঁটি থেকেই শিখে থাকেন। 

এছাড়া পানাগড়ের ‘এয়ার ফোর্স স্টেশন অর্জন সিংহ’ ঘাঁটিটি দুইটি কারণে বেশ গুরুত্বপূর্ণ। প্রথমত পানাগড় থেকে চীন সীমান্তের দূরত্ব কম। দ্বিতীয়ত পূর্ব ও উত্তর সীমান্তে পরিবহন ও সরবারহ মজবুত রাখার জন্য এই ঘাঁটি ব্যবহার করা হয়। আর ভারতের এই গুরুত্বপূর্ণ বিমানঘাঁটিতেই প্রথমবারের মতো মার্কিন সেনাদের আমন্ত্রণ জানিয়েছে ভারত।

এ সম্পর্কিত আরও খবর