ন্যান্সি পেলোসির এশিয়া সফর শুরু, তাইওয়ান নিয়ে ধোঁয়াশা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:02:43

এশিয়া সফর শুরু করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। সফরে তিনি সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপানে যাবেন। তবে তার এই সফর তালিকায় তাইওয়ানের নাম উল্লেখ নেই৷

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সফরকালে পেলোসি স্ব-শাসিত দ্বীপটিতে (তাইওয়ান) যেতে পারেন বলে বেশ কিছুদিন ধরেই ব্যাপক গুঞ্জন চলছে। যুক্তরাষ্ট্রের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তির সম্ভাব্য সফর ঘিরে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে এ মুহূর্তে চরম উত্তেজনা বিরাজ করছে। সামরিক মহড়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রকে লক্ষ্য একের পর এক হুঁশিয়ারি অব্যাহত রেখেছে চীনা কর্মকর্তারা।

চীন ন্যান্সি পেলোসি তাইওয়ানে গেলে ‘গুরুতর পরিণতি’ হবে বলে সতর্ক করেছে। গত ২৫ বছরে কোনো উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা তাইওয়ান সফর করেননি।

এমন পরিস্থিতির মধ্যেই এশিয়া সফর শুরু করলেন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘনিষ্ঠ সহযোগী পেলোসি। রোববার তার কার্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় (ইন্দো-প্যাসিফিক) অঞ্চল সফররত কংগ্রেসের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্পিকার পেলোসি। প্রধানত সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন তারা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পেলোসির কার্যালয় এশিয়ায় চারটি গন্তব্যের কথা উল্লেখ করলেও এর মাঝে তিনি অন্য কোথাও যাত্রা বিরতি বা নামবেন কিনা সে বিষয়ে কিছু বলেনি। বিবৃতিতে বলা হয়, এ সফর পারস্পরিক নিরাপত্তা, অর্থনৈতিক অংশীদারিত্ব ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতান্ত্রিক শাসনব্যবস্থার ওপর আলোকপাত করবে।

চীন তাইওয়ানকে একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে থাকে। বেইজিং ভবিষ্যতে প্রয়োজনে শক্তি প্রয়োগের মাধ্যমে দ্বীপ দেশটিকে দখলে নিয়ে নিতে পারে।

এ সম্পর্কিত আরও খবর