ভেন্টিলেটর সরানো হয়েছে, কথা বলছেন সালমান রুশদি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:56:19

ছুরিকাঘাতে গুরুতর আহত বুকারজয়ী লেখক সালমান রুশদির ভেন্টিলেটর সরানো হয়েছে। এখন তিনি কিছুটা কথা বলতে পারছেন। রোববার (১৪ আগস্ট) প্রতিবেদনে এ খবর দিয়েছে বার্তাসংস্থা এপি।

সহকর্মী লেখক আতিশ তাসির সন্ধ্যায় টুইট করেছেন, সালমান রুশদি ভেন্টিলেটর বন্ধ করে কথা বলছেন এবং মজা করছেন।

এর আগে শুক্রবার সকালে পশ্চিম নিউইয়র্কের শাটোকোয়া ইনস্টিটিউশনের আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় সালমান রুশদির ওপর হামলা চালানো হয়। সালমান রুশদির ওপর হামলায় লেবানিজ বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে গ্রেফতার করে পুলিশ। হামলাকারীর নাম হাদি মাতার।

রুশদির ওপর চালানো এই হামলায় বিশ্বের অনেকে শোক জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ হামলার নিন্দা জানিয়েছেন।

ঔপন্যাসিক সালমান রুশদী ভারতে জন্মগ্রহণ করেন। পড়াশুনার জন্য যুক্তরাজ্যে যান। ১৯৮১ সালে তার মিডনাইট'স চিলড্রেন বই দিয়ে খ্যাতি পান। শুধু যুক্তরাজ্যেই বইটি দশ লাখ কপির বেশি বিক্রি হয়েছিলো। তার চতুর্থ বইয়ের জন্য তাকে প্রায় দশ বছর আত্মগোপনে থাকতে হয়েছে। এটি হলো ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া স্যাটানিক ভার্সেস। বইটি বিশ্বজুড়ে মুসলিমদের মধ্যে ব্যাপক ক্ষোভের জন্ম দেয়। তারা মনে করেন এ বইয়ে ধর্ম অবমাননা করা হয়েছে। অনেক দেশে বইটি পরে নিষিদ্ধ করা হয়। বইটি প্রকাশের এক বছর পর ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি মিস্টার রুশদীর মৃত্যুদণ্ড ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও খবর