সু চি’কে দেয়া সম্মাননা পদকটি এবার কেড়ে নিচ্ছে ফ্রান্স

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-07-28 22:13:38

মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেওয়া প্যারিসের অন্যতম সম্মানসূচক স্বাধীনতা পদকটি এবার কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। রোহিঙ্গা ইস্যুতে মায়ানমারের কঠোর অবস্থান, সেই সঙ্গে তাদের মানবাধিকার ক্ষুণ্ণ ও রোহিঙ্গাদের ওপর মায়ানমার সেনাদের অত্যাচারের কারণে মেয়র অ্যান হিদালগো পদকটি প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ডিসেম্বরের মাঝামাঝিতে সিটি কাউন্সিলের বৈঠকের সময় পদক প্রত্যাহারের বিষয়টি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন মেয়রের এক মুখপাত্র।

সু চি’র পদক কেড়ে নেওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও গ্লাসগো, এডিনবার্গ ও অক্সফোর্ড কর্তৃপক্ষের দেওয়া বিভিন্ন পদক রোহিঙ্গা ইস্যুতে সু চি’র চুপ থাকার কারণে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

গতবছর ৭ লাখ রোহিঙ্গার ওপর অত্যাচার ও নিপীড়ন চালায় মায়ানমারের সেনাবাহিনী। নিজেদের জীবন বাঁচাতে বাংলাদেশের সীমান্তে আশ্রয় নেয় লাখ লাখ রোহিঙ্গা। পরিস্থিতি আরও খারাপের দিকে এগোলে বাংলাদেশ সরকার সীমান্ত খুলে দেয়। এরপর থেকে বাংলাদেশের ভূখণ্ডেই বাস করছে রোহিঙ্গারা।

গতবছর ফ্রান্সের মেয়র হিদালগো মায়ানমারের নেত্রী সু চি’কে লেখা এক পত্রে রোহিঙ্গা ইস্যুতে ফ্রান্সের উদ্বেগ ও তাদের অধিকার ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু মায়ানমারের পক্ষ থেকে সেই চিঠির কোনো উত্তর দেওয়া হয়নি। 

 

এ সম্পর্কিত আরও খবর