চার্লসকে রাজা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা শনিবার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 16:02:16

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানি ২য় এলিজাবেথের মৃত্যুর সঙ্গে সঙ্গেই রাজা হয়েছেন তার ছেলে তৃতীয় চার্লস। তবে তাকে শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে অ্যাকসেশন কাউন্সিলের সভায় আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে ঘোষণা করা হবে ।

অনুষ্ঠানটি প্রথমবারের মতো টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি সরকারিভাবে রাজা বলে ঘোষিত হবেন। অ্যাকসেশন কাউন্সিল নামে একটি আনুষ্ঠানিক পরিষদের সামনে এ অনুষ্ঠান হবে।

এর আগে, ৭০ বছর রাজত্ব করার পর রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার বিকেলে বালমোরাল প্রাসাদে মারা যান। তার বয়স হয়েছিল ৯৬ বছর। ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন তিনি।

৭৩ বছর বয়সী চার্লস তৃতীয় ব্যক্তি যিনি ব্রিটিশ রাজা হিসেবে এই নামটি ব্যবহার করেছেন। চার্লস প্রথম একমাত্র ব্রিটিশ রাজা যিনি মৃত্যুদণ্ড কার্যকর করেছিলেন, চার্লস প্রথম এর শাসনামল একটি নৃশংস গৃহযুদ্ধ এবং রাজপরিবারের বিলুপ্তির দিকে যাচ্ছিল।

রাজা দ্বিতীয় চার্লস গৃহযুদ্ধের সময় তার বাবার সঙ্গে যুদ্ধে যোগ দিয়েছিলেন। পরাজয় জেনে তিনি ইংল্যান্ড থেকে ১৬৪৯ সালে হেগে চলে যান।

রাজপরিবার এখন শোক পালন করছে এবং রাজা তৃতীয় চার্লস ইতিমধ্যে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদ থেকে লন্ডনে ফিরে এসেছেন। এদিকে রানির প্রতি শ্রদ্ধা জানাতে ব্রিটিশ পার্লামেন্টের এক বিশেষ অধিবেশন শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর