রানির কফিনের পিছনে হাঁটা মায়ের স্মৃতি মনে করিয়ে দিয়েছে: প্রিন্স উইলিয়াম

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 15:54:03

রাজকীয় শোভাযাত্রায় বাকিংহাম প্যালেস থেকে প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের মরদেহ ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে শায়িত রাখা হয়েছে রানির কফিনবন্দী দেহ।

রাজকীয় এই শোভাযাত্রা ২৫ বছর আগে প্রয়াত মা প্রিন্সেস ডায়ানার স্মৃতি মনে করিয়ে দিয়েছে বলে জানিয়েছেন প্রিন্স উইলিয়াম। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রিন্স উইলিয়াম বলেন, দাদির কফিনের পিছনে হাঁটা চ্যালেঞ্জিং ছিল। বারবার তিনি ২৫ বছর আগে মায়ের শেষকৃত্যের ‘কিছু স্মৃতি ফিরিয়ে এনেছে।‌

১৯৯৭ সালের সেপ্টেম্বরে মা প্রিন্সেস ডায়ানার শেষকৃত্যের আগে প্রিন্স উইলিয়াম এবং তার ভাই প্রিন্স হ্যারি ঠিক এইভাবে কফিনের পেছনে হেঁটেছিলেন। ওই ঘটনা অনেকের মনে দাগ কেটেছিল।

প্রিন্স হ্যারি ২০১৭ সালে নিউজউইককে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘ মাত্রই আমার মা মারা গেছেন। আর তার কফিনের পেছন পেছন দীর্ঘ সময় ধরে আমাকে হাঁটতে হলো! আমার মনে হয় না, কোনও পরিস্থিতিতেই কোনও শিশুকে এটি করতে বলা উচিত।

বুধবার (১৪ সেপ্টেম্বর) লন্ডনে হাজার হাজার লোক শ্রদ্ধা জানানোর আগে রাজা চার্লস তৃতীয় তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনের একটি শোভাযাত্রার নেতৃত্ব দেন। মৃত্যুর ছয় দিন পর রানি এলিজাবেথের মরদেহ বাকিংহাম প্রাসাদ থেকে ঘোড়ায় টানা গাড়িতে করে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হয়। আগামী সোমবার (১৯ সেপ্টেম্বর) রানির শেষকৃত্যের আগ পর্যন্ত চার দিন তার মরদেহ সেখানে রাখা হবে।

রাজধানীর রাস্তা দিয়ে কফিন নিয়ে যাওয়ার সময় রাজা ও রাজপরিবারের অন্য প্রবীণ সদস্যরা শবযানের পেছনে নীরবে হাঁটেন এবং তারপর ওয়েস্টমিনস্টার পার্লামেন্ট কমপ্লেক্সের ১২ শতকের ক্যাভারন্স হলে পৌঁছান। আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর