ভারতের নতুন সেনা সর্বাধিনায়ক অনিল চৌহান

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:59:41

ভারতের নতুন সেনা সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস) হতে যাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান।

বুধবার (২৮ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রয়াত জেনারেল বিপিন রাওয়তের উত্তরসূরি হিসেবে তার নাম ঘোষণা করেন।

লেফটেন্যান্ট জেনারেল চৌহান ২০২১ সালের মে মাসে পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের প্রধানের পদ থেকে অবসর নিয়েছিলেন। উত্তর-পূর্ব ভারত এবং কাশ্মীরের সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ সেনার অন্দরে তার পরিচিতি রয়েছে।

ভারতের সামরিক বিষয়ক সচিবের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশিকা পর্যন্ত লেফটেন্যান্ট জেনারেল চৌহান সিডিএস পদে বহাল থাকবেন।শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বায়ুসেনা) প্রধানরাই নন, তাদের পরবর্তী স্তরের কর্মকর্তারাও এ বার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়তের মৃত্যু হয়েছিল। প্রায় ন’মাস পর তার উত্তরসূরি মনোনয়ন করল নরেন্দ্র মোদি সরকার।

প্রসঙ্গত, ২০১৯ সালে সেনাবিধি সংশোধন করে সেনা সর্বাধিনায়ক পদ সৃষ্টি করেছিল মোদি সরকার। সেই বিধি অনুযায়ী সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধান বা সদ্য অবসরপ্রাপ্ত প্রধানদের ওই পদের জন্য বিবেচনার কথা বলা হয়েছিল। অর্থাৎ, স্থলসেনার জেনারেল, নৌ বাহিনীর অ্যাডমিরাল এবং বিমান বাহিনীর এয়ার চিফ মার্শাল স্তরের কর্মকর্তাকে তিন বাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গল পয়েন্ট অ্যাডভাইসর’ হিসেবে নিযুক্ত করাই ছিল বিধি।

২০২০ সালের জানুয়ারিতে ওই বিধি মেনেই সেনা সর্বাধিনায়ক পদে নিয়োগ করা হয়েছিল, স্থলসেনার সাবেক প্রধান জেনারেল বিপিন রাওয়তকে। কিন্তু চলতি বছরের জুন মাসে সিডিএস পদে নিয়োগের নতুন মাপকাঠি ঘোষণা করে কেন্দ্র। নতুন বিধিতে বলা হয়, শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বিমানসেনা) প্রধানরাই (যারা চারতারা জেনারেল পদমর্যাদার) নন, তাঁদের পরবর্তী স্তরের কর্মকর্তারাও (তিনতারা জেনারেল পদমর্যাদার) এ বার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন।

এ সম্পর্কিত আরও খবর