মুখে নেওয়ার করোনা টিকা চালু করল চীন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 02:29:52

বিশ্বের প্রথম দেশ হিসেবে মুখে নেওয়ার করোনা টিকা চালু করল চীন।

বুধবার (২৬ অক্টোবর) দেশটির বাণিজ্য নগরী সাংহাইতে শুরু হয়েছে নতুন এই টিকাকরণ কর্মসূচি। মুখে নেওয়ার টিকাকরণ কর্মসূচির ছবি এবং ভিডিও চীনের সরকারি সংবাদমাধ্যম প্রচার করেছে।

চীন সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, যারা ইতিমধ্যেই দু’টি টিকা নিয়েছেন, প্রথম পর্যায়ে তাদের ‘বুস্টার’ হিসেবে মুখে নেওয়ার টিকা বিনামূল্যে দেওয়া হচ্ছে। পরবর্তী পর্যায়ে প্রাথমিক ধাপের টিকাকরণের জন্যও এই পদ্ধতি ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে।

বেজিংয়ের দাবি, উন্নয়নশীল দেশগুলোতে দ্রুত টিকাকরণের ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকরী হবে। এই পদ্ধতিতে একজন ব্যক্তিকে টিকা দিতে সর্বোচ্চ ২০ সেকেন্ড সময় লাগে। ফলে দ্রুততার ভিত্তিতে টিকাকরণ সম্ভব।

কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে বিশ্বজুড়ে টিকাকরণের কাজ চলছে দেড় বছরেরও বেশি সময় ধরে। কিন্তু এখনও পৃথিবীর বড় অংশের মানুষের টিকাকরণ বাকি। চিকিৎসক ও বিজ্ঞানীরা চাইছেন, আরও দ্রুত টিকাকরণ করতে। কিন্তু তার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বর্তমান টিকাকরণের পদ্ধতি। আর সেই কারণেই আরও সহজ কোনও পদ্ধতিতে টিকাকরণ চাইছেন তারা। তাই সিরিঞ্জের মাধ্যমে প্রথাগত টিকা পদ্ধতির পাশাপাশি ভারতসহ বিভিন্ন দেশে ইতিমধ্যেই নাকে স্প্রের মাধ্যমে নেওয়া টিকার ব্যবহার শুরু হয়েছে। সেই পথেই এক ধাপ এগিয়ে মুখে নেওয়ার টিকা চালু করল চীন।

এ সম্পর্কিত আরও খবর