ভারতে ঝুলন্ত সেতু ভেঙে নিহত বেড়ে ৯১

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:06:57

ভারতের গুজরাটের মরবিতে একটি ঝুলন্ত সেতু ভেঙে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১ জনে। এখনও নিখোঁজ রয়েছে ১০০ জনেরও বেশি । নিহতদের বেশিরভাগই নারী ও শিশু বলে স্থানীয়রা জানিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সংস্কারের পর পাঁচদিন আগেই চালু হওয়া ব্রিটিশ আমলের তৈরি গুজরাটের ঐতিহাসিক এই সেতুটি রোববার (৩০ অক্টোবর) সন্ধ্যার দিকে ধসে পড়ার সময় আনুমানিক ৫০০ মানুষ ছিলেন।

এ ঘটনায় গুজরাট পুলিশের ডিরেক্টর জেনারেল (ডিজি) আশিস ভাটিয়া বলেছিলেন, ‌উদ্ধারকাজ চলছে এবং অনেক মানুষকে উদ্ধার করে সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ছটপূজা উপলক্ষে হিন্দুধর্মাবলম্বীরা সেতুটিতে জড়ো হয়েছিলেন। এ সময় ঝুলন্ত সেতুটি হঠাৎ ছিঁড়ে পড়ে। এ ঘটনার কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে অনেকেই সাঁতার কেটে তীরে আসার চেষ্টা করছেন। সন্ধ্যার পর অন্ধকার নেমে আসায় তীরে আসতে বেশ বেগ পেতে হচ্ছিল তাঁদের। কেউ কেউ নদীর মাঝে ভেঙে ঝুলতে থাকা সেতুর অংশ ধরে ওপরে ওঠার চেষ্টা করছিলেন।

এ ঘটনার পর জরুরিভিত্তিতে উদ্ধার অভিযান চালানোর নির্দেশ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুর্ঘটনার সময় তিনি গুজরাটে ছিলেন। সেতু ছিঁড়ে পড়ার পর জরুরি কর্মীদের সঙ্গে উদ্ধারকাজে অংশ নেন স্থানীয় লোকজনও। আহত ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। এদিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেলকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। দুর্ঘটনার খবর শুনে ঘটনাস্থল মরবির উদ্দেশে যাত্রা করেন গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংগাভি।

প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য এবং পরিস্থিতির দিকে নজর রাখার জন্য তিনি সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে দুর্ঘটনায় প্রাণ হারানো প্রতিটি পরিবারকে ২ লাখ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছেন। রাজ্য সরকার প্রত্যেক মৃতের পরিবারকে ৪ লাখ এবং আহতদের ৫০ হাজার টাকা দেবে।

 

এ সম্পর্কিত আরও খবর