প্রথমবারের মতো মেয়েকে নিয়ে প্রকাশ্যে কিম জং-উন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:23:20

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন প্রথমবারের মতো তার মেয়েকে নিয়ে জনসমক্ষে উপস্থিত হয়েছেন। কারণ নিজের অবস্থান এবং পরিবারের সদস্যদের বিষয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করে চলেন কিম। তবে এই প্রথম জনসম্মুখে এল উত্তর কোরিয়ার শীর্ষ নেতার মেয়ে।

শুক্রবার (১৮ নভেম্বর) আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরিদর্শনে কিমের সঙ্গে যোগ দিয়েছিল তার মেয়ে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, পিয়ংইয়ংয়ে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সর্বশেষ উৎক্ষেপণের পর্যবেক্ষণ করেন কিম।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) শনিবার বলেছে, কিম তার প্রিয় কন্যা এবং স্ত্রীর সঙ্গে উৎক্ষেপণে অংশ নিয়েছিলেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে, যেখানে তাদের হাত ধরাধরি করে হাঁটতে দেখা যাচ্ছে।

প্রকাশিত ছবিতে দেখা গেছে, কিম একটি বিশালাকার কালো-সাদা ক্ষেপণাস্ত্রের সামনে হাঁটছেন। তার সঙ্গে একটি পাফার জ্যাকেট এবং লাল জুতা পরিহিত অল্পবয়সী মেয়ে।

সাধারণত কিমের সন্তানদের প্রকাশ্যে কখনো দেখানো হয় না। ছবি প্রকাশ করার ঘটনাও বিরল। আনুষ্ঠানিকভাবে এই প্রথমবারের মতো কিম কন্যাকে প্রকাশ্যে আনলেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উত্তর কোরিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ক্ষেপণাস্ত্র পরীক্ষার রেকর্ড গড়েছে। কোরীয় অঞ্চলে মার্কিন যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে এসব পরীক্ষা চালানো হচ্ছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকা কয়েক বছর আগে কিমের ঘনিষ্ঠ আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় ডেনিস রোডম্যানকে উদ্ধৃত করে প্রথম জানিয়েছিলো, ২০১৩ সালে জুয়ের জন্মের কথা। কিন্তু শুক্রবারের আগে কখনও প্রকাশ্যে দেখা যায়নি তাকে।

কিমের বিয়ের বেশ কিছুদিন পর সরকারিভাবে উত্তর কোরিয়া তা ঘোষণা করেছিলো। ২০১১ সাল থেকে উত্তর কোরিয়ার একনায়কের পাশে এক নারীকে মাঝে মধ্যে দেখা যেতে শুরু করেছিলো। তারপর জানা যায়, তিনি রি সল-জু। কিমের স্ত্রী। অর্থাৎ উত্তর কোরিয়ার ফার্স্ট লেডি।

এ সম্পর্কিত আরও খবর