বিয়ের আগে যৌন সম্পর্ক নিষিদ্ধ করে ইন্দোনেশিয়ায় কঠোর আইন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 10:28:33

বিয়ের আগে অবৈধ শারীরিক সম্পর্ক নিষিদ্ধ করে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট নতুন এক ফৌজদারি আইন পাস করেছে। আইন অনুযায়ী বিয়ে ছাড়া যৌন সম্পর্ক করলে এক বছরের কারাদণ্ড। আইনটি কার্যকর হবে তিন বছরের মধ্যে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দেশটিতে ধর্মীয় রক্ষণশীলতা যখন বাড়ছে, তখন এই আইন করা হলো।

সমালোচকরা এই আইনকে দেশটিতে মানবাধিকারের জন্য এক ‘বিপর্যয়’ বলে বর্ণনা করে বলেছেন, একটি ইন্দোনেশিয়ায় বিনিয়োগ এবং পর্যটনের ওপরও বড় প্রভাব ফেলতে পারে।

চলতি সপ্তাহে জাকার্তায় পার্লামেন্ট ভবনের বাইরে কিছু তরুণকে আইনটির বিরুদ্ধে বিক্ষোভ করতে দেখা যায়। নতুন আইনকে আদালতে চ্যালেঞ্জ করা হবে বলে আশা করা হচ্ছে।

আইনটি ইন্দোনেশিয়ার নাগরিক এবং বিদেশি- সবার ক্ষেত্রেই সমানভাবে প্রযোজ্য হবে। এমনকি যারা বালি দ্বীপের মতো অবকাশ কেন্দ্রে বেড়াতে যাচ্ছেন, তাদের বেলাতেও। আইন অনুযায়ী অবিবাহিত দম্পতিরা সেক্স করতে গিয়ে ধরা পড়লে তাদের একবছর পর্যন্ত জেলে থাকতে হবে।

অবিবাহিত দম্পতিদের এক সঙ্গে থাকাও নিষিদ্ধ করা হয়েছে। এটি অমান্য করলে ছয় মাসের সাজা হবে।

পশ্চিম জাভার ডেপক শহরের বাসিন্দা আজেং (২৮) বিবিসিকে বলেন, নতুন আইনের ফলে তিনি এখন ঝুঁকিতে আছেন। কারণ গত পাঁচ বছর ধরে তিনি তার পুরুষ সঙ্গীর সঙ্গে বসবাস করছেন।নতুন আইনের ফলে এখন আমরা দুজনই ঝুঁকিতে। যদি আমাদের কোন একজনের পরিবার পুলিশের কাছে অভিযোগ করে বসে, আমাদের জেলে যেতে হতে পারে, বলছেন তিনি।

যদি পরিবারের কোন সদস্যের সঙ্গে আমার বিবাদ থাকে এবং আমাকে যদি তিনি জেলে পাঠাতে চান, তখন কী হবে?

আজেং জানান, ২০১৯ সালে যখন প্রথম এই আইনের প্রস্তাব করা হয়, তখন তিনি এটির বিরুদ্ধে দেশজুড়ে যে বিক্ষোভ হয়েছিল তাতে অংশগ্রহণ করেন।

কিন্তু মঙ্গলবার ইন্দোনেশিয়ার পার্লামেন্ট সর্বসম্মতভাবে এই নতুন ফৌজদারি বিধি অনুমোদন করেছে, যাতে প্রায় ছয়শো অনুচ্ছেদ রয়েছে।

অধিকার কর্মীরা বলছেন, ইন্দোনেশিয়ার এই নতুন ফৌজদারি বিধির কারণে নারী, এলজিবিটি এবং সংখ্যালঘুরাই বেশি সমস্যায় পড়বেন।

এ সম্পর্কিত আরও খবর