পাকিস্তানে জিম্মিদশার অবসান, দুই সেনা সদস্যসহ নিহত ৩৩

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:49:32

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি) কেন্দ্র দখলে নেওয়ার ৩ দিন পর অভিযান চালিয়ে সেটি দখলমুক্ত করা হয়েছে। উদ্ধার অভিযানে সন্দেহভাজন ৩৩ জঙ্গিসহ দুই নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) পাকিস্তানি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ দেশটির জাতীয় পরিষদে এক সংক্ষিপ্ত ভাষণে এ তথ্য জানিয়েছেন। খবর জিও নিউজের।

গত রোববার খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু জেলার সেনানিবাসের সিটিডি সেন্টারটি দখলে নেয় দেশটির নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) জঙ্গিরা। তারা কর্মকর্তাদের জিম্মি করে অস্ত্র ছিনিয়ে নেন।

সন্ধ্যায় পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ দেশটির পার্লামেন্টে বলেন, দুই বাহিনীর বিশেষ অভিযানে সব জিম্মিকে মুক্ত করা হয়েছে। এ ঘটনায় একজন অফিসারসহ এসএসজির (বিশেষ বাহিনী) ১০ থেকে ১৫ জন আহত হয়েছেন এবং দুই সৈন্য শহীদ হয়েছেন।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, ওই সিটিডি কেন্দ্রে বিভিন্ন গ্রুপের ৩৩ জন সন্ত্রাসীকে গ্রেফতারের আটক করে রাখা হয়েছিল। তাদের মধ্যে একজন টয়লেটে যাওয়ার সময় নিরাপত্তারক্ষীর মাথায় ইট দিয়ে আঘাত করে তার অস্ত্র ছিনিয়ে নেয়। এরপর একে একে সবাইকে জিম্মি করে। আফগানিস্তানে নিরাপদে চলে যাওয়ার সুযোগ দাবিতে এই জিম্মিদশা তৈরি করে টিটিপির সদস্যরা।

মঙ্গলবার সকালের দিকে দেশটির টেলিভিশনে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, সামরিক বাহিনীর বিশেষ অভিযানের সময় সিটিডি ভবন থেকে ধোঁয়া বেরিয়ে আসছে। এ সময় ওই ভবনের আশপাশে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে স্থানীয় বাসিন্দারা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর