আফগানিস্তানে আন্দোলনরত ৫ নারীকে গ্রেফতার করল তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 15:03:32

আফগানিস্তানের রাজধানী কাবুলে নারীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেওয়া পাঁচ নারীকে গ্রেফতার করেছে তালেবান।এসময় গ্রেফতার করা হয় তিন সাংবাদিককেও।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, হিজাব পরিহিত প্রায় দুই ডজন আফগান নারী কাবুলের রাস্তায় ব্যানার নিয়ে মিছিল করছেন।

বিক্ষোভ মিছিলটি প্রাথমিকভাবে কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হওয়ার চেষ্টা করলে কর্তৃপক্ষ সেখানে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করে। পরে সেখান থেকে তারা চলে যায়। কাবুল বিশ্ববিদ্যালয় আফগানিস্তানের বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান।

বিক্ষোভে অংশ নেয়া বেশ কয়েকজন নারী বিবিসিকে বলেছেন, তালেবান কর্মকর্তারা তাদের মারধর করেছে এবং কয়েকজনকে গ্রেফতার করেছে।

বিক্ষোভকারীদের মধ্যে একজন বিবিসিকে বলেন, তাকে খারাপভাবে মারধর করা হয়েছে। কিন্তু তিনি গ্রেফতার থেকে বাঁচতে পেরেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই নারী বলেন, আমাদের মধ্যে অনেক তালেবান নারী ছিল। তারা আমাদের কিছু মেয়েকে মারধর করেছে এবং কয়েকজনকে গ্রেফতার করেছে। তারা আমাকেও নিয়ে যাওয়ার কথা ছিল, কিন্তু আমি পালিয়ে যেতে সক্ষম হয়েছি। কিন্তু আমাকে খুব মারধর করা হয়েছে।

অন্য একজন বিক্ষোভকারী বলেন, গ্রেফতার হওয়ার পর দুজনকে ছেড়ে দেওয়া হয়েছে, তবে বেশ কয়েকজনকে এখনও হেফাজতে রাখা হয়েছে।

২০২১ সালের আগস্টে তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর থেকে নারী শিক্ষাকে সীমাবদ্ধ করতে থাকে। বেশিরভাগ মাধ্যমিক বিদ্যালয় থেকে মেয়েদের ইতিমধ্যেই বাদ দেওয়া হয়েছে।

নতুন নিষেধাজ্ঞাটি মঙ্গলবার (২০ ডিসেম্বর) দেশটির উচ্চশিক্ষা মন্ত্রী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে বলে জানান। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে বলেও জানান তিনি।

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানের শিক্ষা খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। গত বছর মার্কিন নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর দেশটির প্রশিক্ষিত অনেক শিক্ষাবিদ দেশত্যাগ করেন।

এ সম্পর্কিত আরও খবর