করোনা সুনামির কবলে চীন!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:17:21

করোনা অতি ভয়ঙ্কর হয়ে উঠেছে চীনে। গোটা বিশ্বেই সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এনিয়ে উদ্বেগে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

করোনার নতুন উপরূপ ‘বিএফ.৭’-এর থাবায় চীনে রেকর্ড হারে সংক্রমণ বাড়ছে! প্রতিদিন ১০ লাখ মানুষ সংক্রমিত হচ্ছেন দেশটিতে। ভাইরাসের কারণে দৈনিক মৃত্যু হচ্ছে ৫ হাজার জনের।

লন্ডনের একটি বিশ্লেষক সংস্থার গবেষণার তথ্য অনুযায়ী এমন পরিসংখ্যান তুলে ধরেছে ব্লুমবার্গ।

লন্ডনের ওই বিশ্লেষক সংস্থা এয়ারফিনিটি লিমিটেড দাবি করেছে, আগামী দিনে চীনের পরিস্থিতি আরও ভয়াবহ আকার নিতে পারে। করোনার এই নতুন ঢেউয়ে জানুয়ারি মাসে দেশটিতে দৈনিক সংক্রমণ বেড়ে দাঁড়াতে পারে ৩০ লাখেরও বেশি। মার্চ মাসে এই পরিসংখ্যান বেড়ে দাঁড়াতে পারে ৪০ লাখেরও বেশি।

যদিও শি জিনপিং সরকারের পক্ষ থেকে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে বুধবার সংক্রমিত হয়েছেন ২ হাজার ৯৬৬ জন। হাসপাতালগুলোতে তিল ধারনের জায়গা নেই। শ্মশানে লম্বা লাইন। যা দেখে কোভিডের সেই ভয়াবহ ছবি ধরা পড়েছে।

করোনা মোকাবিলায় ‘জিরো কোভিড নীতি’ নিয়েছিল জিনপিং সরকার। কিন্তু দেশের নাগরিকদের ক্ষোভের কাছে শেষমেশ নীতি নিয়ে পিছু হঠতে হয় প্রশাসনকে। কোভিড বিধি আলগা হতেই সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়েছে।

বছর শেষের মুখে চীনের এই কোভিড পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে বিশ্বের অন্য দেশগুলোতেও। করোনার এই নতুন উপরূপের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, ‘আশা করছি, চীন এ সংক্রান্ত তথ্য দেবে এবং আমাদের সুপারিশগুলো পর্যালোচনা করে দেখবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষের দিকে চীনেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণের কথা প্রকাশ্যে আসে। পরে চীনে কমে যায় ভাইরাসের দাপট। কিন্তু চলতি বছরে আবার চীনে করোনার চোখ রাঙানি শুরু হয়। যার জেরে ভাইরাসকে ঘিরে আবার উদ্বেগ বাড়ছে।

কোভিড সংক্রমণের উৎস সম্পর্কে অনেক তথ্যই এখনও পর্যন্ত সামনে আসেনি বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চীনের অতিমারি পরিস্থিতি সম্পর্কে খুব সামান্য তথ্যই প্রকাশ্যে এসেছে। উহানে চীনের সরকারি পরীক্ষাগারে নোভেল করোনাভাইরাস তৈরি হয়েছিল বলে অভিযোগ উঠলেও চীন বরাবরই তা অস্বীকার করে এসেছে। এ সংক্রান্ত তথ্যও তারা প্রকাশ্যে আনেনি বলে অভিযোগ পশ্চিমা সংবাদমাধ্যমের একাংশের।

এ সম্পর্কিত আরও খবর