চীনের কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ডব্লিউএইচও

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 10:10:41

মহামারি করোনার ধাক্কা সামাল দিতে হিমশিম খাচ্ছে চীন। রোগীদের ভিড়ে চাপে রয়েছে হাসপাতালগুলো। এমন পরিস্থিতিতে চীনকে সঠিক তথ্য দেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস জানিয়েছেন, বর্তমান পরিস্থিতি বুঝতে অবিলম্বে চীনের থেকে তথ্য পাওয়া জরুরি। ওমিক্রনের উপপ্রজাতি বিএফ-৭ সংক্রমণে রোগের মধ্যে কী বৈচিত্র এসেছে, উপসর্গ কেমন, কতজনকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে, এ ধরনের তথ্য বিশদে পাওয়া দরকার। কিন্তু শত চাপের মুখে নতি স্বীকার করতে রাজি নয় বেইজিং।

তথ্য প্রকাশ করা তো দূরের কথা, সম্প্রতি দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হিসাব দেওয়াও বন্ধ করে দিয়েছে চীন সরকার।

ভারতের কোভিড প্যানেলের প্রধান এন কে অরোরা বলেছেন, চীনের জন্য গোটা বিশ্বে বিপদঘণ্টা বেজে গিয়েছে। কিন্তু ভয় পাওয়ার কিছু নেই।

ভারতীয় বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, চীনাদের এত দিন ঘরবন্দি রাখা হয়েছিল বলে তাদের প্রাকৃতিকভাবে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়নি। সেই সঙ্গে টিকাকরণও যথাযথ হয়নি চীনে।

আমেরিকা, দক্ষিণ কোরিয়া, জাপানসহ বহু দেশ কড়াকড়ি শুরু করেছে চীন-ফেরত যাত্রীদের বিষয়ে। ডব্লিউএইচও প্রধান বলেন, নিষেধাজ্ঞা জারি করাই স্বাভাবিক। চীন থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া যাচ্ছে না। বিশ্বের একাধিক দেশ যে পদক্ষেপ নিয়েছে, তা নিজেদের জনগোষ্ঠীকে সুরক্ষিত রাখতেই করছে। খুবই স্বাভাবিক বিষয়।

এ সম্পর্কিত আরও খবর