৬০০ ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবি রাশিয়ার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 02:32:12

নতুন বছরের শুরুতে ৮৯ রুশ সেনাকে হত্যা করার প্রতিশোধ নিয়েছে রাশিয়া। পূর্ব ইউক্রেনে অস্থায়ী ব্যারাকে ভয়াবহ রকেট হামলায় দেশটির ৬০০-র বেশি সেনা হত্যার দাবি করেছে রাশিয়া।

রোববার (৮ জানুয়ারি) ইউক্রেনের ক্রামাতোরস্ক শহরের পৃথক দু’টি ভবনে সেনাদের ব্যারাকে এই হামলা চালানো হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবির ব্যাপারে রয়টার্স তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি বলে জানিয়েছে।

রাশিয়া এ দাবি করার আগেই ক্রামাতোরস্ক শহরের মেয়র ফেসবুকে দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহরে বিভিন্ন জায়গায় রুশ হামলা হলেও প্রাণহানি ঘটেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রামাতোরস্ক শহরের যে দু’টি হোস্টেলে অস্থায়ী ঘাঁটি গেড়েছিলেন ইউক্রেনের সেনারা, সেখানে রকেট হামলা চালানো হয়েছে। সেখানকার দু’টি হোস্টেলের একটিতে ৭০০ এবং অন্যটিতে ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনা ছিলেন। যারা রকেটহানায় নিহত হয়েছেন। চলতি বছরের গোড়ায় পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের মাকিভকার ব্যারাকে ইউক্রেনের হামলায় নিহত হয়েছিলেন অন্তত ৮৯ জন রুশ সেনা। তার প্রতিশোধ নিতেই এই হামলা বলে দাবি করেছে রাশিয়া।

গোপন সূত্রে খবর পেয়ে এই হামলা চালানো হয়েছিল। এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, ইউক্রেনের সেনাবাহিনীর অস্থায়ী ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনাকে হত্যা করা হয়েছে।

তবে রাশিয়ার এই দাবিকে প্রোপাগান্ডা বলে দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়ার এই দাবি সম্পূর্ণ অসত্য।

ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি বিবিসিকে বলেছেন, এটি রুশ প্রচারের আরেকটি অংশ।

টানা প্রায় সাড়ে ১০ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। দীর্ঘ এই সময়ে ইউক্রেন কোনও যুদ্ধবিরতি দেখেনি, এমনকি বড়দিনের উৎসবের সময়ও না। এই পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেশ আকস্মিকভাবেই গত বৃহস্পতিবার ইউক্রেনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর