চীনে এক মাসে করোনায় ৬০ হাজার মৃত্যু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:01:25

করোনাভাইরাসের নতুন উপরূপ ‘বিএফ.৭’ সংক্রমণের বিস্ফোরণ ঘটেছে চীনে। ‘শূন্য কোভিড’ নীতি থেকে সরে আসা চীনে গত ৩৫ দিনে করোনায় সংক্রমিত হয়ে ৬০ হাজার মানুষ মারা গেছেন। মৃত ব্যক্তিদের গড় বয়স ৮০ দশমিক ৩ বছর। যাদের প্রাণহানি ঘটেছে ৯০ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি।

শনিবার (১৪ জানুয়ারি) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে দেশটির সরকার।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের চিকিৎসাবিষয়ক বিভাগের পরিচালক জিয়াও ইয়াহুই বলেছেন, গত বছরের ৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত চীনে করোনায় মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৯৩৮ জনের।

তবে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় যাদের মৃত্যু হয়েছে, সেই হিসেবে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, বাস্তবে মৃতের সংখ্যা হয়তো এর থেকেও বেশি।

চীনের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ভাইরাসের কারণে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগতে থাকা রোগীদের মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৫০৩ জন। কোভিডের সঙ্গে অন্য রোগের কারণে মৃতের সংখ্যা ৫৪ হাজার ৪৩৫ জন। মৃতদের মধ্যে ৯০ শতাংশ রোগীর বয়স ৬৫ বছরের ওপর।

২০১৯ সালের শেষ দিকে চীনে প্রথম করোনাভাইরাসের সংক্রমণের খবর প্রকাশ্যে আসে। এর পর ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে দাপট দেখায় ভাইরাস। তবে পরবর্তী সময়ে চীনে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে ছিল বলে দাবি করা হয়।

গত বছরে চীনে আবার করোনার সংক্রমণ শুরু হয়। সংক্রমণ মোকাবিলায় দেশটিতে ‘শূন্য কোভিড নীতি’ চালু করা হয়। কিন্তু কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গর্জে ওঠেন নাগরিকদের একাংশ। শেষে বাধ্য হয়ে করোনা মোকাবিলায় ‘শূন্য কোভিড নীতি’ প্রত্যাহার করে নেয় বেইজিং। এর পর থেকেই চীনে সংক্রমণ বাড়তে থাকে।

চীনে লাফিয়ে সংক্রমণ বাড়ছে বলে দাবি করেছেন অনেক বিশেষজ্ঞ। যদিও সরকারিভাবে সে কথা স্বীকার করা হয়নি। তবে সমাজিক যোগাযোগ মাধ্যমে
প্রকাশিত ছবিতে দেখা গেছে, হাসপাতালগুলোতে তিলধারণের জায়গা নেই। শ্মশানেও মৃতদেহের স্তূপ। যদিও ওই ছবির সত্যতা যাচাই করতে পারেনি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এ সম্পর্কিত আরও খবর