১৯৬১ সালের পর প্রথমবার জনসংখ্যা কমেছে চীনে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:23:05

বিশ্বের জনবহুল দেশ চীনে ১৯৬১ সালের পর প্রথমবারের মতো জনসংখ্যা কমেছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) দেশটির সরকারি পরিসংখ্যান সংস্থা ‘ন্যাশনাল ব্যুরো স্ট্যাটিসটিকস’ একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে চীনের জনসংখ্যা গত ৬০ বছরে এই প্রথমবার এমন হারে কমেছে। এমনকি, ২০২২ সালে জন্মহারেও কমতি দেখা দিয়েছে।

পরিসংখ্যান থেকে জানা যায়, ২০২১ সালে ১৪১ কোটির মধ্যে চীনের জনসংখ্যা ৮ লাখ ৫০ হাজার কমেছে। চীনে গত বছর জন্ম হয়েছে ৯৫ লাখ শিশুর। তবে, ২০২২ সালে চীনে মৃত্যু হয়েছে বেশি। গত বছর চীনে মৃতের সংখ্যা ১ কোটি ৪ লাখ।

২০২১ সালের শেষের দিকে চীনের জনসংখ্যার বৃদ্ধি দেখা দিয়েছিল। তবে ওই বছর জন্মহারে কমতি দেখা দিয়েছিল। ২০২১ সালে চীনে জন্মহার ১৩ শতাংশ কমে। চীনের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ২০২২ সালের ৮ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ১২ জানুয়ারি পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৬০ হাজার ব্যক্তি মারা গিয়েছেন।

এমন পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশেষজ্ঞরা জানিয়েছেন, চীনের জনসংখ্যা যদি ধীরে ধীরে কমতে থাকে, তাহলে তার উল্টো প্রভাব পড়বে। চীনের অর্থনীতির পাশাপাশি সারা বিশ্বের অর্থনীতিও ধাক্কা খাবে। পরিসংখ্যান অনুযায়ী চীনে বৃদ্ধদের সংখ্যা অনেকটা বেশি হয়ে পড়েছে। তার উপর জন্মহার কমে আসার ফলে দেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লোকবলের অভাব দেখা দিতে পারে বলে তারা আশঙ্কা প্রকাশ করছেন।

দ্য নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে, ১৯৬০ সালে চীনে জনসংখ্যা অস্বাভাবিক হারে কমে গিয়েছিল। বর্তমানে আবার চীন একই রকম পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছে।

ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির এক অধ্যাপক ওয়ান ফেঙ্গ চীনের জনসংখ্যার গতিপ্রকৃতি নিয়ে পড়াশোনা করেছেন। ওয়ানের মন্তব্য, ‘সারা বিশ্ব এক নতুন চীনকে দেখতে চলেছে। এই চীন জনবহুল নয়। বরং ধীরে ধীরে চীনের জনসংখ্যা আরও কমতে দেখা যাবে।

এ সম্পর্কিত আরও খবর