পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৫৯

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 04:17:03

পাকিস্তানের পেশোয়ারে একটি মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৯ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ১৫৫ জনের বেশি।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের বরাতে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। মসজিদটি পুলিশ হেডকোয়ার্টার এলাকায় অবস্থিত।

এই হামলা প্রসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, যারা পাকিস্তানকে রক্ষা করার দায়িত্ব পালন করে তাদের লক্ষ্য করে সন্ত্রাসীরা ভয় তৈরি করতে চায়।

পেশোয়ারের কমিশনার রিয়াজ মেহসুদ জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে বেশ কয়েকজন চাপা পড়ায় উদ্ধার অভিযান চলছে। শহরের হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং আহতদের সর্বোচ্চ চিকিৎসা সুবিধা দেওয়া হচ্ছে।

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এই বিস্ফোরণের দায় স্বীকার করেছে বলে ডন ও জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে।

পেশোয়ার ক্যাপিটাল সিটি পুলিশ অফিসার (সিসিপিও) মুহাম্মদ ইজাজ খান গণমাধ্যমকে বলেন, বিস্ফোরণের পর মসজিদের ছাদ ধসে পড়ে। বেশ কয়েকজন সেনা ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন এবং উদ্ধারকারীরা তাদের বের করে আনার চেষ্টা করছেন। ২৫০ থেকে ৩০০ জনের ধারণ ক্ষমতাসম্পন্ন মসজিদের মূল হলটি ধসে পড়েছে, তবে ভবনের বাকি অংশ এখনো অক্ষত আছে।

মুহাম্মাদ ইজাজ খান স্থানীয় গণমাধ্যমকে জানান, ওই সময় ওই এলাকায় ৩০০ থেকে ৪০০ পুলিশ কর্মকর্তা ছিলেন। মসজিদটি শহরের সবচেয়ে নিয়ন্ত্রিত এলাকাগুলোর মধ্যে একটি, যেখানে পুলিশ সদর দফতর এবং গোয়েন্দা ও সন্ত্রাসবিরোধী ব্যুরোর অফিস রয়েছে।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, যারা হামলার পেছনে রয়েছে তাদের ইসলামের সঙ্গে কোনো সম্পর্ক নেই। তিনি আরও বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমগ্র জাতি ঐক্যবদ্ধভাবে দাঁড়িয়ে আছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এবং বিবিসি দ্বারা যাচাইকৃত একটি ভিডিওতে দেখা গেছে যে, মসজিদের একটি প্রাচীরের অর্ধেক ধ্বংস হয়ে গেছে।

পেশোয়ার শহরের ডেপুটি কমিশনার শফিউল্লাহ খান বলেছেন, মসজিদের ভেতরে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে এবং মৃতদেহ বের করা হচ্ছে।আমাদের অগ্রাধিকার হল ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া মানুষদের বাঁচানো বলেন তিনি।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মতো খাইবার পাখতুমের (কেপি) গভর্নর হাজি গুলাম আলি এ ঘটনার নিন্দা জানিয়েছেন এবং আহতদের রক্ত দিতে পেশোয়ারের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

ডন বলছে, নভেম্বরে টিটিপির সঙ্গে সরকারের আলোচনা ভেস্তে যাওয়ার পর থেকে জঙ্গি গোষ্ঠীটি তাদের হামলা জোরদার করেছে। বিশেষ করে কেপি এবং আফগানিস্তান সীমান্তবর্তী এলাকায় পুলিশকে লক্ষ্য করে তারা হামলা চালাচ্ছে। বেলুচিস্তানের বিদ্রোহীরাও তাদের সহিংস কার্যকলাপ বাড়িয়েছে।

এ সম্পর্কিত আরও খবর