নাইজারে ‘সেনা অভ্যুত্থান’, প্রেসিডেন্ট আটক

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:44:12

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সামরিক অভ্যুত্থানের ঘোষণা দিয়েছে সেনাবাহিনী। আটক করা হয়েছে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে।

বুধবার (২৬ জুলাই) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর একটি দল জানায়, নাইজারের প্রেসিডেন্টকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে।

কর্নেল আমাদু আবদরামান প্রস্তুত করা একটি বিবৃতিতে জানান, দেশের সীমান্তগুলো বন্ধ করা হয়েছে, দেশব্যাপী কারফিউ জারি করা হয়েছে। টিভিতে তার ঘোষণা প্রদানের সময় আরও ৯ অফিসার তাকে ঘিরে ছিল।

তিনি বলেন, নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং অপশাসন বেড়ে যাওয়ায় নাইজারের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট মোহামেদ বাজুমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মোহাম্মদ বাজুম ও তার পরিবারের সদস্যদের প্রেসিডেন্ট প্রাসাদেই আটকে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

এর আগে, বুধবার সকালে নাইজারের প্রেসিডেন্ট স্বীকার করেন যে প্রেসিডেন্ট গার্ড বাহিনীর সদস্যরা দৃশ্যত অভ্যুত্থানচেষ্টা চালাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বাজুমের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছে।

নিউজিল্যান্ড সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, আমি আজ সকালে প্রেসিডেন্ট বাজুমের সঙ্গে কথা বলেছি এবং স্পষ্ট করে দিয়েছি যে নাইজারের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্র তাকে দৃঢ়ভাবে সমর্থন করে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, তিনি নাইজারের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন এবং তার প্রতি জাতিসংঘের পূর্ণ সমর্থনের কথা বলেছেন।

পশ্চিম আফ্রিকায় ইসলামি জঙ্গিবাদ দমনে বাজুম ছিলেন পশ্চিমাদের অন্যতম মিত্র।

এ সম্পর্কিত আরও খবর