চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:42:29

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-কে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় মঙ্গলবার (১ আগস্ট) মার্কিন পররাষ্ট্র দফতর আনুষ্ঠানিকভাবে এই আমন্ত্রণ জানান।

পররাষ্ট্র দফতর জানায়, ওয়াশিংটন আশা করছে ওয়াং তাদের আমন্ত্রণ গ্রহণ করবে। তবে সফরের নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ্য করা হয়নি।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বৈরী সম্পর্ক থাকলেও দুই দেশের কর্মকর্তারা স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে নিয়মিত বৈঠক চালিয়ে যাচ্ছেন।

এর আগে, চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে ‘ভালোভাবে’ কাজ করার প্রত্যাশার কথা জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আমি ওয়াং ই-কে এক দশকের বেশি সময় ধরে চিনি। আমি তার সঙ্গে বেশ কয়েকবার সাক্ষাৎ করেছি। আশা করছি, অতীতে যেমন করেছিলাম, তেমনি এখনো তার সঙ্গে ভালোভাবে কাজ করতে পারব।

তবে চীনে পররাষ্ট্রমন্ত্রী পদে হঠাৎ কেন এমন রদবদল, সেই বিষয়ে কিছুই জানায়নি বেইজিং। ব্লিঙ্কেনও বিষয়টি নিয়ে কিছু বলতে চাননি। শুধু বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী বদলে ফেলা চীনের অভ্যন্তরীণ বিষয়।

ব্লিঙ্কেন বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক দায়িত্বশীলভাবে এগিয়ে নেওয়া আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তাই পররাষ্ট্রমন্ত্রী পদে যিনিই থাকুক না কেন, তার সঙ্গে আমরা কাজ করব।

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রীর বিষয়ে ব্লিঙ্কেন আরও বলেন, কিন গ্যাং ওয়াশিংটনে চীনের রাষ্ট্রদূত ছিলেন। তখন থেকেই তার সঙ্গে পরিচয় রয়েছে। আমি তার মঙ্গল কামনা করছি।

সদ্য বিদায়ী চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মাসখানেক ধরে লোকচক্ষুর আড়ালে ছিলেন। সবশেষ গত ২৫ জুন রুশ পররাষ্ট্র উপমন্ত্রী আন্দ্রে রুদেঙ্কোর সঙ্গে তাকে সাক্ষাৎ করতে দেখা গিয়েছিল। এর পর থেকে কোথাও তাকে আর তেমন দেখা যায়নি।

এ সম্পর্কিত আরও খবর