তৃতীয় শ্রেণির পর মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করলো তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 18:28:58

আফগানিস্তানে মেয়েদের কলেজে যাওয়া বন্ধ হয়েছে অনেক দিন আগেই। সেখানে তালেবান শাসনের অধীনে মেয়েদের চাকরি করাও নিষিদ্ধ করা হয়েছে।

এবার নারী শিক্ষার বিষয়ে সেখানে জারি করা হয়েছে নতুন নির্দেশ। ওই নির্দেশ অনুযায়ী, আফগানিস্তানের মেয়েরা শুধুমাত্র তৃতীয় শ্রেণি পর্যন্ত স্কুলে যেতে পারবে।

একাধিক আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রতিবেদনে জানা গেছে, ইতিমধ্যেই আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে এই নির্দেশ চালু করাও হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক আফগানিস্তানের বেশ কয়েক জন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ১০ বছর বয়সি মেয়েদের আর স্কুলে না পাঠানোর জন্য বাড়িগুলোতে খবর দেওয়া হচ্ছে।

তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয় স্কুলগুলোকে এক বিবৃতিতে জানিয়েছে, ১০ বছর বয়সি মেয়েদের যেন আর স্কুলে পড়ানো না হয়।

প্রসঙ্গত, গত বছরও সেখানে ছাত্রীদের ষষ্ঠ শ্রেণি পর্যন্ত স্কুলে যাওয়ার অনুমতি ছিল।

কিন্তু এবার জানানো হয়েছে, মেয়েদের স্কুলে পড়াশোনার দৌড় হবে মাত্র তৃতীয় শ্রেণি পর্যন্ত।

২০২১ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের শাসন ভার পাওয়ার পর থেকেই তালেবান শাসনে মেয়েদের শিক্ষায় বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে থেকে বলা হয়েছে, উচ্চ বিদ্যালয়গুলোতে কেবল ছেলেরা পড়াশোনা করবে। এর তিন মাস পরই ডিসেম্বর মাসে মেয়েদের কলেজে যাওয়া বন্ধ করে তালেবান।

মেয়েদের শিক্ষায় এই নিষেধাজ্ঞা নিয়ে গত বছর তীব্র নিন্দা জানিয়েছিল জাতিসংঘ। কিন্তু, ওই নিন্দা আমলে নেয়নি আফগান সরকার।

এবার তারা প্রাইমারি স্কুল থেকেই মেয়েদের শিক্ষা জীবনের ইতি ঘটাতে চায়।

এ সম্পর্কিত আরও খবর