লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:05:06

লোকসভার সদস্যপদ পদ ফিরে পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মোদি পদবি মামলায় সুপ্রিম কোর্টে সাজা স্থগিতের দুই দিনের মাথায় সোমবার (৭ আগস্ট) সদস্যপদ ফিরিয়ে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

স্পিকারের সচিবালয় থেকে ওই বিষয়ে আজ সকালে নির্দেশ জারি করা হয়েছে। এর ফলে মঙ্গলবার সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যে অনাস্থা প্রস্তাব আনতে চলেছেন বিরোধীরা, সেই কর্মসূচিতে যোগ দিতে পারবেন রাহুল। খবর দ্য ইকোনমিক টাইমসের।

সুরাট নিম্ন আদালতের রায়ের পরদিনই রাহুলের সদস্যপদ খারিজ করে দেওয়া হয়েছিল। তাকে সরকারি বাসভবন থেকেও উৎখাত করা হয়। এমনকি, রাহুলের আগামী লোকসভা নির্বাচনে দাঁড়ানো নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়। কিন্তু শুক্রবার সুরাট আদালতের দেওয়া সেই শাস্তির নির্দেশে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের ওই সিদ্ধান্তের পরই রাহুলের সদস্যপদ ফিরে পাওয়ার রাস্তা সুগম হয়।

সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের পরই রাহুলকে তার সংসদ সদস্যপদ ফিরিয়ে দেওয়ার জন্য লোকসভায় আর্জি পেশ করে কংগ্রেস। কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল বলেন, আমরা আশা করব স্পিকার যেমন দ্রুততার সঙ্গে রাহুলজির পদ খারিজ করেছিলেন, তেমনই সক্রিয়তা দেখা যাবে সদস্যপদ ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রেও।

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরীও বলেন, ‘রাহুলজিকে সদস্যপদ ফিরিয়ে দিতেই হবে। শুক্রবারের পর সোমবারই বসে লোকসভার অধিবেশন। সোমবার সকালেই রাহুলের সংসদ সদস্যপদ পদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে লোকসভার স্পিকারের সচিবালয়। এই সিদ্ধান্তের ফলে মঙ্গলবার বিরোধীরা যখন সংসদে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনবেন, তখন সংসদে উপস্থিত থাকবেন কংগ্রেস নেতা রাহুল। সে ক্ষেত্রে মোদি সরকারের বিরুদ্ধে বক্তৃতা দিতেও দেখা যেতে পারে তাকে।

২০১৯ সালের লোকসভা ভোটে কর্নাটকে প্রচারে গিয়ে মোদি পদবি নিয়ে মন্তব্যের জন্য গত ২৩ মার্চ রাহুলকে দু’বছরের করাদণ্ডের সাজা শুনিয়েছিল সুরাট ম্যাজিস্ট্রেট আদালত। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-এর ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ২৪ মার্চ রাহুলের সংসদ সদস্যপদ খারিজ করেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

জনপ্রতিনিধিত্ব আইনের ৮(১) ধারা অনুযায়ী, কোনও অপরাধে দোষী সাব্যস্ত হয়ে সংসদ সদস্য -বিধায়কের দু’বছর বা তার বেশি কারাদণ্ড হলে তৎক্ষণাৎ সংসদ সদস্য বা বিধায়ক পদ চলে যায়। রাহুলকে ওই মেয়াদের সাজা দেওয়ার ফলে শুধু সংসদ সদস্য পদ হারানো নয়, ছ’বছরের জন্য রাহুলের ভোটে লড়াও নিষিদ্ধ হয়ে গিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর