ইমরানের সঙ্গে দেখা করবেন আইনজীবীরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 00:03:29

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে আপিল দায়ের করার আগে পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আইনজীবীদের আজ সোমবার তার সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হয়েছে।

খবরটি নিশ্চিত করেছেন ইমরান খানের এক আইনজীবী।

৭০ বছর বয়সি ইমরান গত বছর অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশটির রাজনৈতিক অস্থিরতার কেন্দ্রবিন্দুতে রয়েছেন।

পুলিশ গত শনিবার ইমরানকে তার লাহোরের বাড়ি থেকে গ্রেপ্তার করে নিয়ে তাকে রাজধানী ইসলামাবাদের কাছে অ্যাটক জেলার একটি কারাগারে হস্থান্তর করে।

ইমরান তার বিরুদ্ধে আনা দুর্নীতি মামলাকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে প্রত্যাখ্যান করেছেন।

ইমরানের আইনজীবী নাঈম পাঞ্জুতা বলেছেন, ‘জেল কর্তৃপক্ষ আমাদের ইমরান খানের সঙ্গে দুপুরে দেখা করার জন্য সময় দিয়েছে। আমরা অ্যাটক কারাগারে পৌঁছেছি।’

তিনি আরও জানান, দুর্নীতি মামলার সাজার বিরুদ্ধে আপিল করা হবে। ইমরান খান সব কাগজপত্র সম্পন্ন করার পরে ওই আপিল দায়ের করা হবে।

পাঞ্জুতা এর আগে ইসলামাবাদে সাংবাদিকদের বলেছিলেন, ইমরানের আইনি দল কর্তৃপক্ষের কাছে ইমরানের সুরক্ষার জন্য কারাগারে আরও ভাল ব্যবস্থার আবেদন করছে।

তিনি তখন বলেছিলেন, ইমরানকে সি-শ্রেণির বন্দী হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। যদিও অধিকার অনুসারে তাকে একটি এ-শ্রেণীর সেল বরাদ্দ করা উচিত।

কারণ, রাজনৈতিক বন্দিরা টেলিভিশন, সংবাদপত্র ও বইসহ আরও ভালো সুযোগ-সুবিধা পাওয়ার অধিকারী।

ইমরানের গ্রেপ্তার ছিল তার বিরুদ্ধে ধারাবাহিক আঘাতের সর্বশেষ ঘটনা, যা তার রাজনৈতিক অবস্থানকে দুর্বল করে দিয়েছে।

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই নির্বাচনের জন্য প্রচারণা চালিয়ে বিক্ষোভ সংগঠিত করছেন ইমরান খান, যা গত ৯ মে দেশটিকে সহিংসতার দিকে পরিচালিত করে।

ইমরান সামরিক বাহিনী এবং তার রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে নির্বাচন থেকে সরিয়ে দেওয়ার জন্য তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তোলেন। পাকিস্তানের সামরিক বাহিনী ওই অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এই সপ্তাহে সংসদ ভেঙে দিয়ে নভেম্বরের মধ্যে সাধারণ নির্বাচনের পথ প্রশস্ত করার আহ্বান জানাবেন বলে আশা করা হচ্ছে।

কারণ, দেশটিতে অর্থনৈতিক সংকটের পাশাপাশি রাজনৈতিক সংকট দেখা দিয়েছে।

গত মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বোর্ড কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ভয়াবহ ঘাটতি মোকাবিলায় সহায়তা করতে পাকিস্তানের জন্য তিন বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।

এ সম্পর্কিত আরও খবর