'গাঁজার' জন্য গণভোট

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 19:37:44

বিনোদনমূলক গাঁজার বৈধতা দিতে নিউজিল্যান্ডে গণভোটের আয়োজন করবে দেশটির সরকার। নিউজিল্যান্ডের ‘গ্রিন পার্টি’ নামের একটি দল দেশটিতে গাঁজা বৈধ করার দাবি জানালে দেশটির সরকার এটি বৈধ করতে গণভোটের ঘোষণা দেয়।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে।

দেশটির আইন মন্ত্রীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির সরকার গাঁজার বৈধতার বিষয়ে গণভোট নিতে ইচ্ছুক। এমনকি এ গণভোটের সময়ও নির্ধারণ করা হয়েছে। ২০২০ সালে এ ভোট অনুষ্ঠিত হবে। ভোটের মাধ্যমে দেশটিতে গাঁজা বৈধতার বিষয়ে দেশের মানুষ সিদ্ধান্ত সিদ্ধান্ত জানাবে।

নিউজিল্যান্ড আইনমন্ত্রী আন্দ্রে লিটল বলেন, ‘২০২০ সালে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও এখনো এটা নিয়ে কিছু কাজ বাকি রয়েছে।’

নিউজিল্যান্ডে চিকিৎসার কাজে গাঁজা ব্যবহারের বৈধতা রয়েছে। তবে ২০২০ সালে অনুষ্ঠিত এই ভোটে যদি সংখ্যাগরিষ্ঠ মানুষ এর পক্ষে রায় দেয় তাহলে দেশটি আর গাঁজা টানতে কোন বিড়ম্বনা থাকছে না।

দক্ষিণাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরের দেশটিতে গাঁজার বৈধতা না থাকলেও দেশটির ৫০ শতাংশ মানুষ এ ক্যানাবিস প্রজাতির মাদকটি সেবন করে থাকেন। এতে অনেকেই বিড়ম্বনায় পড়েন। এর জন্য দেশটিতে গাঁজা বৈধতা দেয়ার জন্য তারা সরকারের কাছে ভোটের দাবি জানায়।

এ সম্পর্কিত আরও খবর