পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 20:13:37

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ শনিবার (১২ আগস্ট) নির্বাচন তত্ত্বাবধানের জন্য সিনেটর আনোয়ার-উল-হক কাকারকে দেশেটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী করার বিষয়ে একমত হয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় খবরটি নিশ্চিত করেছে।

কাকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের একজন স্বল্প পরিচিত রাজনীতিবিদ বলে জানিয়েছে এনডিটিভি।

কাকার তার নতুন দায়িত্বে অধীনে একটি অন্তবর্তী মন্ত্রীসভা ঘোষণা করবেন এবং পাকিস্তানে নতুন সরকার নির্বাচিত না হওয়া পর্যন্ত অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাওয়া পারমাণবিক অস্ত্রধারী দেশটিকে পরিচালনা করার জন্য একটি সরকারের নেতৃত্ব দেবেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী (শরীফ) এবং বিরোধীদলীয় নেতা যৌথভাবে পরামর্শে স্বাক্ষর করেছেন, যা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে।’

পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি কাকারের নিয়োগ অনুমোদন করেছেন।

পাকিস্তানের সংবিধানের অনুযায়ী একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার জাতীয় নির্বাচনের তত্ত্বাবধান করবে, যা সংসদের নিম্নকক্ষ ভেঙে যাওয়ার ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হতে হবে।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর পছন্দ এবার বেশি গুরুত্ব পেয়েছে কারণ অর্থনৈতিক বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রার্থীর অতিরিক্ত ক্ষমতা দরকার। কারণ এমন আশঙ্কা রয়েছে যে, নির্বাচন ছয় মাস পর্যন্ত বিলম্বিত হতে পারে।

কারণ, শতাধিক কেন্দ্রীয় এবং প্রাদেশিক নির্বাচনী এলাকার জন্য নতুন সীমানা আঁকতে হবে এবং তার ভিত্তিতে নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে নির্বাচন কমিশনকে।

এ সম্পর্কিত আরও খবর