তাইওয়ানের চারপাশে চীনের যৌথ সামরিক মহড়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 14:11:20

চীনের চাইনিজ পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তাইওয়ান দ্বীপের চারপাশে বড় আকারে আকাশ ও নৌপথে সামরিক মহড়া শুরু করেছে।

শনিবার (১৯ আগস্ট) সকালে এক বিবৃতিতে পিএলএ বলেছে, তারা তাইওয়ান দ্বীপের চারপাশে প্রকৃত যুদ্ধাবস্থার প্রস্তুতিমূলক যৌথ সামরিক মহড়া ও অনুশীলন কার্যক্রম পরিচালনা করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, সাম্প্রতিক তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাইয়ের যুক্তরাষ্ট্রের সফরকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে । চীন এর বিরুদ্ধে 'কঠোর ব্যবস্থা' নেওয়ার অঙ্গীকার করেছে।

পূর্বাঞ্চলীয় কমান্ডের একজন মুখপাত্র চীনের রাষ্ট্রীয় সিনহুয়া নিউজকে বলেছেন, সশস্ত্র বাহিনীর প্রকৃত যুদ্ধের পরিস্থিতিতে লড়াই করার ক্ষমতা পরীক্ষা করাই এই মহড়ার উদ্দেশ্য।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বীপের কাছে চীনের সামরিক মহড়ার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার সক্ষমতা, সংকল্প এবং আত্মবিশ্বাস তাদের রয়েছে।

তাইওয়ানে আগামী বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের একজন গুরুত্বপূর্ণ প্রার্থী ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই।

চীন বিশেষ করে লাইকে খুবই অপছন্দ করে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের চেয়ে লাই বেশি চীনবিরোধী হিসেবে পরিচিত। তিনি অতীতে নিজেকে তাইওয়ানের স্বাধীনতার ক্ষেত্রে একজন বাস্তবসম্মত নেতা হিসেবে আখ্যায়িত করেছিলেন।

তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করে। এই ভূখণ্ডের সবকিছু থাকার পরও জাতিসংঘের স্বীকৃতি নেই। তবে চীন এলাকাটিকে নিজেদের অংশ মনে করে। চীন সরকারের ভাষ্য, প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করে এই ভূখণ্ডকে মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর