পাকিস্তানের বিরোধীদলীয় নেতা কুরেশিকে গ্রেপ্তার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 20:52:32

পাকিস্তানের বিরোধীদলীয় নেতা শাহ মেহমুদ কুরেশিকে শনিবার (১৯ আগস্ট) গ্রেপ্তার করা হয়েছে। তার গ্রেপ্তারের খবর নিশ্চিত করেছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

এনডিটিভি জানিয়েছে, পিটিআই মুখপাত্র জুলফি বুখারি রয়টার্সকে বলেছেন, পাকিস্তানের দুইবারের পররাষ্ট্রমন্ত্রী কুরেশিকে গ্রেপ্তারের সুনির্দিষ্ট কারণ তাৎক্ষণিকভাবে জানানো হয়নি। দেশটির তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

বুখারি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ কুরেশির গ্রেপ্তারের নিন্দা করে বলেছেন, ‘সংবাদ সম্মেলনে বর্তমানে পাকিস্তানে চলমান অত্যাচার এবং নির্বাচনের কারচুপির বিরুদ্ধে পিটিআইয়ের অবস্থানকে পুনরায় নিশ্চিত করার পরে তাকে গ্রেপ্তার করা হয়েছে।’

পিটিআই পার্টির চেয়ারম্যান ইমরান খান বর্তমানে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে তিন বছরের জন্য কারাগারে বন্দী রয়েছেন। তাকে পাঁচ বছরের জন্য কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়েছে।

ইমরান ২০১৮ সালের শেষ নির্বাচনে জয়লাভ করেন এবং ২০২২ সালে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত না হওয়া পর্যন্ত তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন।

গত সপ্তাহে সংসদ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু, দেশটি সাংবিধানিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করার কারণে নির্বাচনের তারিখটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বিদায়ী সরকার তার শেষ দিনে একটি নতুন আদমশুমারি অনুমোদন করেছে, যার অর্থ নির্বাচন কমিশনকে নতুন নির্বাচনী সীমানা নির্ধারণ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর