ফুকুশিমার পানি ফেলতে শুরু করবে জাপান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 20:44:59

প্রতিবেশীদের বিরোধিতা সত্ত্বেও আগামী বৃহস্পতিবার (২৪ আগস্ট) থেকে সুনামিবিধ্বস্ত ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রের পরিশোধিত তেজস্ক্রিয় পানি প্রশান্ত মহাসাগরে ফেলতে শুরু করবে জাপান।

বিবিসি জানিয়েছে, জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা ওই পরিকল্পনা অনুমোদন করার কয়েক সপ্তাহ পর এই সিদ্ধান্ত নেয় টোকিও।

২০২১ সালের সুনামিতে ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রের ক্ষতি হওয়ার পর সেখানে প্রায় ১ দশমিক ৩৫ মিলিয়ন টন পানি জমা হয়েছে, যা ৫০০টি অলিম্পিক আকারের পুল পূরণ করার জন্য যথেষ্ট৷ ফিল্টার এবং মিশ্রিত করার পরে আগামী ৩০ বছর ধরে ওই পানি ফেলে দেওয়া হবে।

মন্ত্রিসভার বৈঠকের পর মঙ্গলবার (২২ আগস্ট) জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, আবহাওয়া ও সমুদ্রের পরিস্থিতি উপযুক্ত হলে ২৪ আগস্ট থেকে পানি নিষ্কাশনের জন্য কর্তৃপক্ষ প্ল্যান্টের অপারেটরকে অনুরোধ করা হবে৷

উল্লেখ্য, কিশিদা গত রবিবার প্ল্যান্টটি পরিদর্শন করেছিলেন।

জাপান সরকার বলেছে, রাজধানী টোকিও থেকে প্রায় ২২০ কিলোমিটার উত্তর-পূর্বে দেশের পূর্ব উপকূলে অবস্থিত প্ল্যান্টটিকে নিষ্ক্রিয় করার দীর্ঘ এবং ব্যয়বহুল প্রক্রিয়ার মধ্যে পানি ফেলে দেওয়া একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

জাপান এক দশকেরও বেশি সময় ধরে ট্যাঙ্কে করে ওই দূষিত পানি সংগ্রহ ও সংরক্ষণ করছে। কিন্তু, বর্তমান সময়ে ট্যাঙ্কে জায়গা হচ্ছে না।

প্রসঙ্গত, ২০১১ সালে ৯.০ মাত্রার ভূমিকম্পের ফলে সুনামির পানি ফুকুশিমা দাইচি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের তিনটি চুল্লি প্লাবিত করে। ঘটনাটিকে চেরনোবিলের পর বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় হিসেবে গণ্য করা হয়।

প্ল্যান্ট থেকে পানি ছাড়ার পরিকল্পনাটি দুই বছর আগে জাপান সরকার কর্তৃক অনুমোদিত হওয়ার পর থেকে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে উদ্বেগ সৃষ্টি করেছে।

পরে গত জুলাই মাসে জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার দ্বারা ওই পরিকল্পনা অনুমোদিত হয়। তবে এই অঞ্চলের জেলেরাসহ অনেকেই আশঙ্কা করছেন, ওই পানি নিষ্কাশনের ফলে তাদের জীবন-জীবিকার ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

অন্যদিকে, পরিবেশবাদীরা মঙ্গলবার টোকিওতে পানি নিষ্কাশনের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের বাইরে একটি বিক্ষোভ সমাবেশ করেছে।

এ ছাড়াও টোকিওর মঙ্গলবারের ঘোষণার প্রতিক্রিয়ায় হংকং বলেছে, তারা কিছু জাপানি খাদ্যপণ্যের ওপর আমদানি নিষেধাজ্ঞা অবিলম্বে সক্রিয় করবে। দক্ষিণ কোরিয়া এবং চীন উভয়ই ইতিমধ্যে ফুকুশিমার আশপাশ থেকে ধরা মাছ আমদানি নিষিদ্ধ করেছে।

এ সম্পর্কিত আরও খবর