প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরু জয় করল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-31 12:27:56

চাঁদের দক্ষিণ মেরু এখনও অনাবিষ্কৃত। পৃথিবীর আর কোনও দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে গেল ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩।

এবিসি নিউজ জানিয়েছে, ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩-এর চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে। তৈরি হয়েছে ইতিহাস। চাঁদে সফল ভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পরেই চতুর্থ হিসাবে নাম লেখালো ভারত। আর চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও পেল ইসরো।

চাঁদে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম পা রাখার পর জাতীয় পতাকা নাড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর ভাষণ তিনি দিতে শুরু করেন।

প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, ‘টিম চন্দ্রযানকে, বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা। তারা এই মুহূর্তটির জন্য বছরের পর বছর ধরে পরিশ্রম করেছেন। তাদেরকে ১৪০ কোটি দেশবাসীকে শুভেচ্ছা। ভারতের উদীয়মান ভাগ্যের আহ্বান এই মুহূর্তে। অমৃতকালের আহ্বান। অন্তরীক্ষে নতুন ভারতের উদয়। আমি এখন দক্ষিণ আফ্রিকায়। দেশবাসীর সঙ্গে সঙ্গে আমার মনও এখানেই ছিল।’

এর আগে চন্দ্রযান-৩-এর সাফল্য কামনা করেছিলো পুরো ভারত। বুধবার (২৩ আগস্ট) সকাল থেকে দেশের নানা প্রান্তে এই অভিযানের সাফল্য কামনা করে যাগযজ্ঞ হয়েছে। কেউ নামাজ পড়ছেন, কেউ বিশেষ পুজোর আয়োজন করেছেন। প্রার্থনা ছিলো একটাই, চার বছর আগের ব্যর্থতার গ্লানি এবার যেন মুছে যায়।

এ সম্পর্কিত আরও খবর