সিঙ্গাপুরে বোমা হামলার হুমকি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:32:09

সিঙ্গাপুরে ১৮টি স্থানে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে সরকারি ভবন, দূতাবাস এবং অন্যান্য আকর্ষণীয় স্থান।

বুধবার গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

সিঙ্গাপুর পুলিশ ফোর্স (এসপিএফ) বলেছে, হুমকির পাওয়ার পর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কিন্তু উদ্বেগজনক কোনো আগ্নেয়াস্ত্র পাওয়া যায়নি। সকাল প্রায় ৯ টায় এই মামলার বিষয়ে সতর্ক করা হয়েছিল বলে জানানো হয়। তবে এসপিএফ হুমকির বিস্তারিত বিবরণ এবং ১৮টি অবস্থান কোথায় রয়েছে সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি।

টেকসই এবং পরিবেশ মন্ত্রণালয় (এমএসই) পৃথকভাবে নিশ্চিত করেছে, হুমকির স্থানগুলোর তালিকায় পরিবেশ ভবনও রয়েছে।

পুলিশ আরও জানায়, সম্প্রতি দক্ষিণ কোরিয়াতে ই-মেইলে বোমার হুমকির অনুরূপ ঘটনা সম্পর্কে তারা সচেতন। আপাতদৃষ্টিতে এই হুমকি একই ব্যক্তি বা গোষ্ঠীর দ্বারা পাঠানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ পেনাল কোড ১৮৭১ এর ধারা ২৬৮-এ এর অধীনে কোনো হামলা বা ক্ষতিকারক বিষয়ে মিথ্যা তথ্য প্রদানের অপরাধে সাত বছর পর্যন্ত জেল এবং সর্বোচ্চ ছত্রিশ হাজার আটশ ডলার জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

এসপিএফ এর বরাত দিয়ে বার্তা সংস্থা সিএনএ জানায়, পুলিশ এই নিরাপত্তা হুমকিকে গুরুত্ব সহকারে নিয়েছে। তবে যারা ইচ্ছাকৃতভাবে বোমার হুমকির বিষয়ে মিথ্যা তথ্য প্রদান তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশ দ্বিধা করবে না।

ইয়োনহাপ নিউজ এজেন্সি ১৭ অগাস্ট এক প্রতিবেদনে বলে, দক্ষিণ কোরিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইমেইলের মাধ্যমে একাধিক বোমা হামলার হুমকি পেয়েছে। তবে পুলিশ তদন্তে হুমকির সাথে যুক্ত কোনো বিস্ফোরক পাওয়া যায়নি।
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি অফিসের মতো লক্ষ্যবস্তু চিহ্নিত করে এ ধরণের পাঁচটি ইমেইল জাপান থেকে পাঠানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ ঘটনাগুলো ফিশিং স্ক্যামের সাথে সম্পর্কিত বলে সন্দেহ করা হয়।

জাপানি আইন সংস্থার নামে পাঠানো সাম্প্রতিক একটি ইমেইল দাবি করেছে যে "উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা" জাপানি দূতাবাস, সুপ্রিম কোর্ট এবং সারা দেশে সিটি হলে বসানো হয়েছে।

৪০ স্কটস রোডের একটি পরিবেশ ভবনে সকাল ৯ টার দিকে সম্ভাব্য হামলার খবর পাওয়া যায়। একাধিক সূত্র সিএনএকে জানায়, ভবন থেকে লোকজনকে বের করে দেওয়া হয়েছিল।

সিঙ্গাপুরের টেকসই এবং পরিবেশ মন্ত্রী গ্রেস ফু ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় এক বার্তায় জানান, তাকে "নিরাপত্তা পরিস্থিতি" সম্পর্কে অবহিত করা হয়েছিল। তবে পুলিশ এবং নিরাপত্তা কর্মকর্তাদের প্রাথমিক চেক করার পরে কোনো হুমকি আইটেম পাওয়া যায়নি।

সিএনএ-এর প্রশ্নের জবাবে বুধবার রাতে মন্ত্রণালয় বলে, নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং পরিবেশ ভবনে প্রবেশ সীমিত করেছে।

পুলিশ জনসাধারণকে সতর্ক থাকতে আহবান করে বলে, সন্দেহজনক ব্যক্তি বা বস্তু সম্পর্কে সরাসরি পুলিশকে জানাতে হবে। যার মধ্যে অস্বাভাবিক পোশাক পরা, সন্দেহজনক আচরণ বা জিনিস বহন অন্তর্ভুক্ত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর