আবারও উত্তর কোরিয়ার রকেট উৎক্ষেপণ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:54:18

ব্যর্থ স্পাই স্যাটেলাইট প্রেরণের কয়েক মাস পর আবারও মহাকাশ রকেট উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) স্থানীয় সময় ৩টা ৫০ মিনিটে একটি দীর্ঘ-পাল্লার রকেট উৎক্ষেপণ করা হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, এটি উত্তর কোরিয়ার সম্ভাব্য দ্বিতীয় গুপ্তচর উপগ্রহ কক্ষপথে স্থাপনের প্রচেষ্টা।

জাপানের স্থানীয় সময় ভোর ৪টার পূর্বে জে-অ্যালার্ট ব্রডকাস্টিং সিস্টেমে জরুরী সতর্কতা জারি করে। ওকিনাওয়ার দক্ষিণতম প্রিফেকচারের বাসিন্দাদের ঘরের ভিতরে অবস্থান করতে বলে এবং কয়েক মিনিট পরে সতর্কতা তুলে নেওয়া হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এক বিবৃতিতে একে "একটি মহাকাশ উৎক্ষেপণ যান" বলে অবিহিত করেন।
বিবৃতিতে আরো বলা হয়, কোরীয় উপদ্বীপের পশ্চিম উপকূল থেকে আন্তর্জাতিক জলসীমার উপর দিয়ে উড়ে যাওয়ার সময় দক্ষিণ কোরিয়া রকেটটি সনাক্ত করে।দেশটির সামরিক বাহিনী জানায়, তারা নজরদারি জোরদার করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে একটি প্রস্তুতি বজায় রেখেছে।

এর আগে ৩১ মে, গুপ্তচর উপগ্রহ বহনকারী উত্তর কোরিয়ার একটি রকেট উত্তোলনের পরপরই সমুদ্রে ডুবে যায়। যেটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার উপর পর্যবেক্ষণ শক্তি বৃদ্ধির জন্য প্রেরণ করা হয়েছিল। মিশনটি ব্যর্থ হলে কিম জং উন দ্বিতীয়বার মহাকাশে উপগ্রহ পাঠানোর কথা জানান দেয়।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানায়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া কোরীয় উপদ্বীপে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে তুলছে। বর্তমান পরিস্থিতি উত্তর কোরিয়াকে "আক্রমনাত্মক, অপ্রতিরোধ্য" পদক্ষেপ নিতে বাধ্য করছে।
যুক্তরাষ্ট্রের সাথে নিজেদের সম্মিলিত সামরিক মহড়া শুরুর তিন দিন পর এই উৎক্ষেপণকে উদ্বেগজনক বলে মনে করছে দক্ষিণ কোরিয়া।

বার্তা সংস্থা এপি জানায়, দুই দিন আগে পিয়ংইয়ং ২৪ থেকে ৩১ আগস্টের মধ্যে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেয়।

এ সম্পর্কিত আরও খবর