জোড়া খুনের মামলায় সাবেক সাংসদের যাবজ্জীবন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 22:56:08

তিন দশকের পুরনো জোড়া খুনের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন ভারতের রাজনৈতিক দল আরজেডির সাবেক সাংসদ ও বিহারের প্রভাবশালী রাজপুত নেতা প্রভুনাথ সিং। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, দোষী সাব্যস্ত হওয়ায় প্রভুনাথকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

এ ছাড়াও, ১৯৯৫ সালের মার্চ মাসের ওই ঘটনায় নিহত দুই ব্যক্তির পরিবারকে ১০ লাখ রুপি করে এবং গুরুতর আহত একজনকে ৫ লাখ রুপি আর্থিক সাহায্য করার জন্য প্রভুনাথকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। একই অঙ্কের ক্ষতিপুরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বিহার সরকারকেও।

সারণ জেলার ছাপরায় ওই হত্যা মামলায় প্রভুনাথকে উপযুক্ত প্রমাণের অভাবে বেকসুর খালাস দিয়েছিল পাটনা হাইকোর্ট। কিন্তু, সুপ্রিম কোর্ট গত ১৮ আগস্ট তাকে দোষী সাব্যস্ত করে।

মহারাজগঞ্জ লোকসভা আসন থেকে তিনবার জেডিইউ এবং একবার আরজেডি প্রার্থী হিসাবে জয়ী প্রভুনাথের বিরুদ্ধে ১৯৯৫ সালের বিধানসভা ভোট চলাকালীন ৪৭ বছর বয়সি দারোগা রায় এবং ১৮ বছর বয়সি রাজেন্দ্র রায়কে হত্যার অভিযোগ উঠে।

অভিযোগে বলা হয়েছিল, প্রভুনাথের ঠিক করে দেওয়া প্রার্থীকে ভোট না দেওয়ায় ওই দুজনকে খুন করা হয়। নিম্ন আদালত হয়ে অবশেষে সেই মামলা পৌঁছে যায় পাটনা হাইকোর্টে।

২০০৮ সালে প্রমাণের অভাবে পাটনা হাইকোর্ট প্রভুনাথকে বেকসুর খালাস দেয়। সেই রায় পাল্টে গেল সুপ্রিম কোর্টে।

১৯৯৫ সালেই জনতা দলের বিধায়ক অশোক সিংকে খুনের মামলায় দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে কারাগারে রয়েছেন প্রভুনাথ। সুপ্রিম কোর্টের নির্দেশে শুক্রবার (১ আগস্ট) তাকে রায় শোনানোর জন্য হাজির করানো হয়েছিল।

প্রসঙ্গত, ১৯৯৫ সালে বিহার বিধানসভা ভোটে প্রভুনাথকে হারতে হয়েছিল অশোকের কাছে। তারপরেই পাটনায় নিজ বাড়িতে বোমা বিস্ফোরণে মৃত্যু হয় অশোকের। সেই মামলায় ২০১৭ সালে যাবজ্জীবন কারাদণ্ড হয় প্রভুনাথের।

এ সম্পর্কিত আরও খবর