থাকসিনের সাজা কমিয়ে এক বছর করলেন থাই রাজা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 23:26:30

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার আট বছরের কারাদণ্ড কমিয়ে এক বছর করেছেন দেশটির রাজা মাহা ভাজিরালংকর্ন।

থাকসিনের পরিবার কর্তৃক রাজকীয় ক্ষমার আবেদনপত্র জমা দেওয়ার একদিন পরে এই খবর আসলো বলে জানিয়েছে আল-জাজিরা।

প্রধানমন্ত্রী হিসাবে থাকসিনের দেশ সেবার দিকে ইঙ্গিত করে রাজা মহা ভাজিরালংকর্ন ওই ক্ষমা ঘোষণা করেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকারি রয়্যাল গেজেট।

সরকারি রয়্যাল গেজেটে শুক্রবার (১ সেপ্টেম্বর) বলা হয়েছে, ‘থাকসিন প্রধানমন্ত্রী হিসাবে দেশ ও জনগণের জন্য ভালো কাজ করেছেন এবং রাজতন্ত্রের প্রতি অনুগত ছিলেন।’

গেজেটে আরও বলা হয়, ‘তিনি রাজকীয় ক্ষমার প্রক্রিয়াটিকে সম্মান করেছেন, তার অপরাধ স্বীকার করেছেন এবং অনুতপ্ত হয়েছেন। তিনি আদালতের রায়ও গ্রহণ করেছেন। এই মুহুর্তে তিনি বৃদ্ধ এবং এমন অসুস্থতায় রয়েছেন, যার জন্য একজন পেশাদার চিকিত্সকের যত্ন নেওয়া প্রয়োজন। মহারাজ তাকে সাধারণ ক্ষমা করেছেন এবং তার সাজা কমিয়েছেন, যাতে তিনি তার দক্ষতা এবং অভিজ্ঞতাকে দেশের আরও উন্নয়নে ব্যবহার করতে পারেন।’

প্রসঙ্গত, থাইল্যান্ডের এই সাবেক টেলিকম টাইকুন একটি ব্যক্তিগত জেটে গত সপ্তাহে নাটকীয়ভাবে থাইল্যান্ডে ফিরে আসেন। এরপরই তাকে গ্রেফতার করে ক্ষমতার অপব্যবহারে অভিযোগে আট বছরের কারাদণ্ডে দণ্ডিত করে কারাগারে পাঠানো হয়।

কারাগারে প্রথম রাতে বুকে ব্যথা এবং উচ্চ রক্তচাপের কারণে তাকে একটি পুলিশ হাসপাতালে স্থানান্তর করা হয়।

৭৪ বছর বয়সি থাইল্যান্ডের সাবেক এই নেতা দুইবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন এবং ২০০৬ সালের সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন।

এ সম্পর্কিত আরও খবর