ঘুষ গ্রহণের অভিযোগে ব্যাংক অফ চায়নার সাবেক চেয়ারম্যান গ্রেপ্তার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-16 19:35:59

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া সোমবার (১৬ অক্টোবর) জানিয়েছে, ব্যাংক অফ চায়নার সাবেক চেয়ারম্যান লিউ লিয়াঞ্জকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

২০১৯ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের নেতৃত্ব দানকারী লিউকে ঘুষ গ্রহণ এবং অবৈধ ঋণ প্রদানের অভিযোগে সুপ্রিম পিপলস প্রকিউরেটর দ্বারা গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

তার মামলাটি পর্যালোচনা এবং বিচারের জন্য প্রকিউরেটরেতে স্থানান্তর করা হয়েছে এবং মামলাটি বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে সিনহুয়া।

দেশটির দুর্নীতিবিরোধী নজরদারি সংস্থার দ্বারা অন্যায়ের অভিযোগে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কারের প্রায় এক সপ্তাহ পরে লিউয়ের গ্রেপ্তারের ঘটনা ঘটলো।

লিউকে অবৈধভাবে ঋণ প্রদান, দেশে নিষিদ্ধ প্রকাশনা আনা এবং ঘুষ ও অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণের ক্ষেত্রে তার অবস্থান ব্যবহার করাসহ বিভিন্ন অবৈধ কার্যকলাপের জন্য অভিযুক্ত করেছে সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিন ইন্সপেকশন।

লিউ চীনের আর্থিক বৃত্তের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব, তিনি এর আগে কেন্দ্রীয় ব্যাংক এবং চীনের আমদানি-রপ্তানি ব্যাংকের সিনিয়র পদে অধিষ্ঠিত ছিলেন।

প্রসঙ্গত, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে দুর্নীতি দূর করতে ব্যাপক প্রচারণা চালিয়েছেন।

শি’র দুর্নীতিবিরোধী অভিযান রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের বেশ কয়েকজন বিশিষ্ট আর্থিক নির্বাহীকে ফাঁদে ফেলেছে।

গত মাসে চায়না লাইফ ইন্স্যুরেন্সের প্রাক্তন চেয়ারম্যান ওয়াং বিনকে ৩২৫ মিলিয়ন ইউয়ান ঘুষ গ্রহণের জন্য প্যারোল ছাড়াই যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

সমালোচকরা শি’র বিরুদ্ধে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের দমন করার অজুহাত হিসাবে দুর্নীতির অভিযোগ ব্যবহার করার অভিযোগ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর