নরেন্দ্র মোদির ইসরায়েল নীতির নিন্দায় শারদ পাওয়ার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-17 16:25:20

হামাস এবং ইসরায়েলের যুদ্ধকে ঘিরে ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে কংগ্রেসের পর এবার নরেন্দ্র মোদির সরকারের সমালোচনা করলেন ধেমটির আরেক বিরোধী দল এনসিপির নেতা শারদ পাওয়ার।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, এ প্রসঙ্গে শারদ পাওয়ারের বক্তব্য হলো, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু থেকে শুরু করে মনমোহন সিং, এমনকি বিজেপির প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী পর্যন্ত সবাই সব সময় দৃঢ়ভাবে ফিলিস্তিনের পাশে দাঁড়িয়েছেন। কিন্তু, দুর্ভাগ্যজনকভাবে এই প্রথম প্রকৃত সমস্যা না দেখে ইসরায়েলের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মুম্বাইয়ে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার সময় শারদ বলেন, ‘পুরো ভূখণ্ডটাই ছিল ফিলিস্তিনের, যেটা দখল করেছে ইসরায়েল। ওই জমি, বাড়িঘর সবই ফিলিস্তিনবাসীর ছিল, যা তাদের কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে। ইসরায়েল এই ভূখন্ডে বহিরাগত। জবরদখল করে তারা নিজের দেশ গড়েছে।’

এরপরই শারদ এই বিষয়ে ভারতের প্রসঙ্গে আসেন। তিনি মোদিকে উদ্দেশ্য করে বলেন, ‘এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, এই প্রথমবার আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরায়েলের পাশে দাঁড়ালেন এবং প্রকৃত বিষয়টিকে অবজ্ঞা করলেন। এ ব্যাপারে অন্তত এনসিপির অবস্থান স্পষ্ট। যারা ভূভাগের মূল অধিবাসী, আমরা তাদের পাশে আছি।’

পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য দাবি করেছে, ভারত আদৌ ফিলিস্তিন বিরোধী নয়। কিন্তু হামাস এবং ফিলিস্তিনের স্বাধীনতার আকাঙ্ক্ষা-এই দুটি বিষয়কে আলাদা করে দেখার অবস্থান নিয়েছে সাউথ ব্লক।

অর্থাৎ, হামাসের সন্ত্রাসী কার্যকলাপকে নিন্দা করছেন প্রধানমন্ত্রী, ফিলিস্তিনের স্বাধীনতা এবং সার্বভৌমত্বের দাবিকে অগ্রাহ্য করছেন না।

সম্প্রতি, জি-২০ভুক্ত রাষ্ট্রগুলোর স্পিকারদের সম্মেলনে উদ্বোধনী বক্তৃতায় প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সন্ত্রাসবাদের প্রসঙ্গ তুলেছিলেন। নাম উল্লেখ না করে ইসরায়েল এবং হামাসের সংঘাতের প্রসঙ্গও টেনেছিলেন তিনি।

মোদির কথায়, ‘এখন বিশ্ব বুঝতে শুরু করেছে, সন্ত্রাসবাদ সবার জন্যই এক বড় বিপদ। আজ এটা স্পষ্ট যে, সন্ত্রাসবাদ মানবতাবিরোধী। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবাইকে একজোট হয়ে লড়তে হবে।’

এ সম্পর্কিত আরও খবর