চীনে ছাত্রদের শূকরের মগজ খেতে বলায় বরখাস্ত শিক্ষক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-17 20:57:25

চীনের একটি ভোকেশনাল স্কুলের শিক্ষার্থীদের প্রতি অবমাননাকর ভাষা ব্যবহার করা এবং তাদের বুদ্ধিমত্তা সম্পর্কে অনুপযুক্ত মন্তব্য করার জন্য শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব চীনের আনহুই প্রদেশের দক্ষ শ্রম শিক্ষা প্রতিষ্ঠান আনহুই সিনিয়র ইন্ডাস্ট্রি টেকনিক্যাল স্কুলে ঘটনাটি ঘটেছে বলে সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) জানিয়েছে।

ঘটনাটি গত ৯ অক্টোবরে ঘটেছে। একাধিক বলার পরেও তার নির্দেশাবলী অনুসরণ করতে ব্যর্থ হওয়া শিক্ষার্থীদের প্রতি হতাশ হয়ে শিক্ষক ওই মন্তব্য করেন জানিয়েছে এনডিটিভি।

১০ অক্টোবরের নির্ধারিত শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষার্থীদের একটি ছবি প্রস্তুত করতে এবং কাগজের একটি শীটে সংযুক্ত করার নির্দেশ দিয়েছিলেন সান নামের ওই শিক্ষক।

তখন কিছু ছাত্র সময়সীমার মধ্যে তা করতে ব্যর্থ হয়। তখন সান ক্রুদ্ধ হয়ে পড়েন এবং টেক্সট মেসেজের মাধ্যমে তাদের বকাঝকা শুরু করেন।

তিনি তাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলেন এবং এত সহজ কাজ পরিচালনা করতে তাদের অক্ষমতার সমালোচনা করেন। এমনকি তিনি পরামর্শ দেন যে, তাদের বুদ্ধিমত্তা উন্নত করতে শূকরের মগজ খাওয়া উচিত।

একজন হতবাক ছাত্র তখন শিক্ষককে জিজ্ঞাসা করেন কেন তিনি এরকম আচরণ করছেন। জবাবে, সান অপমানজনকভাবে ওই ছাত্রকে কুকুর বলে সম্মোধন করেন।

শিক্ষক এবং তার ছাত্রদের মধ্যে কথোপকথনের স্ক্রিনশটগুলো অনলাইনে শেয়ার করার পর তা সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের জন্ম দেয়। জনসাধারণের চাপ স্কুল কর্তৃপক্ষকে বাধ্য করে ওই শিক্ষককে তার ক্লাসে প্রকাশ্যে ক্ষমা চাইতে এবং যে ছাত্রকে সে অপমান করেছিল তার কাছে লিখিত ক্ষমা চাইতে।

সানকে পরবর্তীতে বরখাস্ত করে ওই স্কুল কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর