ইমরানকে ছেলেদের সঙ্গে ফোনে কথা বলার অনুমতি দিলেন আদালত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-18 20:49:14

পাকিস্তানের একটি বিশেষ আদালত বুধবার (১৮ অক্টোবর) কারাগারে বন্দী দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তার দুই ছেলের সঙ্গে ফোনে কথা বলার অনুমতি দিয়েছে।

এনডিটিভি জানিয়েছে, এক পৃষ্ঠার লিখিত আদেশে বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত জুলকারনাইন আদিয়ালা কারাগারের সুপারিনটেনডেন্টকে ওই নির্দেশ দিয়েছেন, যে কারাগারে ইমরান বর্তমানে বন্দি রয়েছেন।

জিও নিউজ জানিয়েছে, ইমরান যেন তার ছেলে সুলাইমান খান এবং কাসিম খানের সঙ্গে ফোনে কথা বলতে পারেন, তা নিশ্চিত করতে বলেছেন আদালত।

৭১ বছর বয়সি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান সাইফার মামলায় এর আগে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে ছিলেন।

একটি গোপন কূটনৈতিক তথ্য প্রকাশ করে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে একটি মামলা দায়েরের পরে গত আগস্ট মাসে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

দেশটির আদালত গত সপ্তাহে ঘোষণা করেছিল যে, ইমরান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ১৭ অক্টোবর পরবর্তী শুনানির সময় অভিযুক্ত করা হবে, যা বিচারিক কার্যক্রমের আনুষ্ঠানিক শুরু হবে।

যাইহোক, গতকাল মঙ্গলবার বিশেষ আদালত ইমরান এবং তার ঘনিষ্ঠ সহযোগী কুরেশির বিরুদ্ধে অভিযোগ গঠন ২৩ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে।

জিও টিভি জানিয়েছে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী গত ১১ সেপ্টেম্বর বিশেষ আদালতে একটি আবেদন জমা দিয়েছিলেন। ওই আবেদনে ইমরান অ্যাটক জেল সুপারিনটেনডেন্টের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছিলেন, যিনি ইমরানকে তার ছেলেদের সঙ্গে কথা বলার অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

প্রসঙ্গত, ২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার পর ইসলামাবাদের একটি আদালত তোশাখানা মামলায় ইমরানকে তিন বছরের কারাদণ্ড দেওয়ার পরে তাকে চলতি বছরের ৫ আগস্ট গ্রেপ্তার করা হয়।

পিটিআই প্রধানকে তখন তার কারাবাসের জন্য অ্যাটক জেলা কারাগারে রাখা হয়েছিল। পরে ইসলামাবাদ হাইকোর্ট তার সাজা স্থগিত করলেও তাকে সাইফার মামলায় গ্রেপ্তার দেখানো হয় এবং বিচার বিভাগীয় রিমান্ডে তাকে অ্যাটক কারাগারে বন্দী রাখা হয়।

এ সম্পর্কিত আরও খবর