গাজায় ইসরায়েলি হামলা: নিহত প্রায় সাড়ে ৩ হাজার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-19 08:50:50

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪৭৮ জনে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, টানা প্রায় দুই সপ্তাহ ধরে গাজায় ইসরায়েলি আগ্রাসন চলছে। এতে বাদ পড়ছে না স্কুল ও হাসপাতালের মতো স্থানগুলোও।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বিমান হামলায় গাজা উপত্যকায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৩ হাজার ৪৭৮ জনে পৌঁছেছে। আহত হয়েছেন আরও ১২ হাজারেরও বেশি ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কেদরা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ইসরায়েলি বাহিনীর সংঘটিত গণহত্যার ধারাবাহিকতা জাতিগত নির্মূলের মতো কাজ। এটি ফিলিস্তিনি অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। হমলায় হতাহতদের ৭০ শতাংশই নারী, শিশু এবং বৃদ্ধ। নিহত শত শত ফিলিস্তিনি এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে।’

এর আগে ফিলিস্তিনির অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে মঙ্গলবার ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। ওই এক হামলায় একসঙ্গে প্রায় ৫০০ মানুষের মৃত্যু হয়।

বিবিসি জানিয়েছে, ওই হাসপাতালটির একটি হলরুমে কয়েকশ বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছিলেন। মূলত বিমান হামলা থেকে বাঁচতেই হাসপাতালে গিয়েছিলেন তারা। ইসরায়েলি নৃশংসতায় সেখানেও তাদের শেষ রক্ষা হলো না।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গাজায় মানবিক দুর্ভোগ কমাতে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর