ইসরাইল-হামাস দ্বন্দ্বের দ্রুত অবসান চান শি জিনপিং

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-19 16:42:18

একটি স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার ক্ষেত্রে দ্বি-রাষ্ট্র তত্ত্ব ইসরায়েল-হামাস সংঘর্ষের অবসানের মৌলিক উপায় বলে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রায় দুই সপ্তাহ আগে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথম কোনও প্রকাশ্য মন্তব্যে করলেন এই চীনা নেতা।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি শি’কে উদ্ধৃত করে জানিয়েছে, ‘এখন সর্বোচ্চ অগ্রাধিকার হলো যতো তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতি করা, যাতে সংঘাত প্রসারিত না হয়, নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় এবং গুরুতর মানবিক সংকট সৃষ্টি না হয়।’

বেইজিংয়ে মিশরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলির সঙ্গে এক বৈঠকে শি বলেছেন, ‘ফিলিস্তিন সমস্যার একটি ন্যায্য এবং দীর্ঘস্থায়ী সমাধানের জন্য মিশর এবং আরব দেশগুলোর সঙ্গে কাজ করতে ইচ্ছুক চীন।’

সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ‘শি উত্তেজনা শীতল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য মিশরের প্রশংসা করেছেন।’

শি বলেছেন, ‘গাজায় মানবিক সহায়তা দেওয়ার জন্য মিশরের প্রচেষ্টাকে সমর্থন করে চীন।’

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির মধ্যস্থতায় একটি ফোন কলে বুধবার (১৮ অক্টোবর) মিশর রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় মানবিক সহায়তার অনুমতি দিতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন গত বুধবার ইসরায়েলে তার ৭ ঘন্টার সফরের সময় ওই চুক্তিটি করেছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

তবে এটি এখনও পরিষ্কার নয় যে, কখন সাহায্য কনভয়কে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, দৈনিক ১০০ ট্রাক মানবিক সহায়তার প্রবেশের কথা থাকলেও আপাতত দৈনিক ২০ ট্রাক প্রবেশের অনুমতি পাওয়া গেছে।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে একটি নৃশংস ও সমন্বিত সন্ত্রাসী হামলা শুরু করার পর এই সংঘাতে প্রায় ১,৪০০ লোক নিহত হয়েছে, তা বিশ্বশক্তির মধ্যে গভীরতর বিভাজনের একটি স্পষ্ট প্রদর্শন হিসাবে কাজ করেছে।

গাজার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইসরায়েলের পরবর্তী বোমাবর্ষণ এবং গাজা অবরোধে শত শত শিশু সহ প্রায় ৩,৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর