৪ বছরের নির্বাসন কাটিয়ে পাকিস্তানে নওয়াজ শরীফ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-21 16:18:26

দীর্ঘ ৪ বছর পর পাকিস্তানে ফিরেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে তাকে বহনকারী প্লেনটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, বিমানবন্দরে নওয়াজকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন সাবেক আইনমন্ত্রী সিনেটর আজম তারাসহ তার আইনি সহায়তাকারী দলের সদস্য ও পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) নেতারা।

দুর্নীতির দায়ে ২০১৮ সালে সাত বছর কারাদণ্ড দেওয়া হয় নওয়াজকে। সর্বশেষ পাকিস্তানে কারাগারে তিনি সাজা ভোগ করছিলেন। কিন্তু পরে অসুস্থ হয়ে পড়ায় তাকে জামিনে মুক্তি দেওয়া হয় এবং ২০১৯ সালের নভেম্বরে চিকিৎসার জন্য আদালত তাকে যুক্তরাজ্য যাওয়ার অনুমতি দেয় এবং এয়ার অ্যাম্বুলেন্সে করে তিনি লন্ডন চলে যান।

নওয়াজ ১৯৯০ থেকে ১৯৯৩, ১৯৯৭ থেকে ১৯৯৯ এবং ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত তিন দফায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন, যদিও কোনোবারই তিনি মেয়াদ পূরণ করতে পারেননি।

দীর্ঘ এ রাজনৈতিক ক্যারিয়ারে নানা সময়ে নওয়াজ দেশটির রাজনীতিতে অত্যন্ত প্রভাবশালী সেনাবাহিনীর সঙ্গে বিরোধে জড়িয়েছেন। সেনাবাহিনীর সঙ্গে বিরোধের কারণেই তাকে বার বার ক্ষমতা ছাড়া করা হয়েছে বলেও গুঞ্জন রয়েছে।

বিবিসি জানায়, নওয়াজের এবারের দেশে ফেরা দেখে অনেকেই ধারণা করছেন, বিরোধ মিটিয়ে তাকে আবারও স্বাগত জানাতে প্রস্তুত পাকিস্তান সেনাবাহিনী। এমনকি নওয়াজকে আবারও দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্বে দেখা যেতে পারে।

নওয়াজ শরীফ এমন এক সময় প্রত্যাবর্তন করলেন যখন ২৪ কোটি ১০ লাখ জনসংখ্যার দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে রয়েছে। এই সংকট তার ছোট ভাই শেহবাজ শরীফের ১৬ মাসের শাসনামলে আরও বেড়েছে।

এ সম্পর্কিত আরও খবর