ফ্রি-ভিসায় শ্রীলঙ্কা ভ্রমণের সুযোগ ৬ দেশের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-24 14:53:41

ভারতসহ ছয়টি দেশের পর্যটকদের বিনামূল্যে ভ্রমণ-ভিসা দেওয়ার নীতি অনুমোদন করেছে শ্রীলঙ্কার মন্ত্রিসভা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি মঙ্গলবার (২৪ অক্টোবর) এই ঘোষণা দেন।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

আলি সাবরি  জানায়, ঋণে আটকে থাকা দ্বীপরাষ্ট্রটির পর্যটন খাত পুনর্গঠনের প্রচেষ্টা হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত প্রকল্পটি কার্যকর থাকবে বলে জানান তিনি।
পররাষ্ট্রমন্ত্রী সাবরি আরও বলেন, শ্রীলঙ্কার মন্ত্রিসভা অবিলম্বে ভারত, চীন, রাশিয়া, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডের পর্যটকদের বিনামূল্যে প্রবেশের অনুমোদন দিয়েছে। এই দেশগুলোর পর্যটকরা কোনও ফি ছাড়াই শ্রীলঙ্কা ভ্রমণের ভিসা পাবেন।

ভারত ঐতিহ্যগতভাবে শ্রীলঙ্কার শীর্ষ অভ্যন্তরীণ পর্যটন বাজার। সেপ্টেম্বরের পরিসংখ্যানে, ভারত থেকে ৩০ হাজারেরও বেশি পর্যটক (২৬ শতাংশ) শ্রীলঙ্কা ভ্রমণে আসেন যা ভ্রমণকারী দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। অন্যদিকে দ্বিতীয় বৃহত্তম দেশ হিসেবে চীনা পর্যটকরা শ্রীলঙ্কায় আসে যার সংখ্যা ৮ হাজারেরও বেশি।

খাদ্য, ওষুধ, রান্নার গ্যাস, অন্যান্য জ্বালানী, টয়লেট পেপার এমনকি ম্যাচের মতো প্রয়োজনীয় সামগ্রীরও তীব্র ঘাটতির মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। চলতি অর্থনৈতিক সঙ্কটে জ্বালানি এবং রান্নার গ্যাস কিনতে দোকানের বাইরে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে বাধ্য হচ্ছে দেশটির নাগরিকরা। রাষ্ট্রপতি রাজাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীদের সাথে রাজনৈতিক অস্থিরতারও সম্মুখীন হচ্ছে। তাই অর্থনীতিকে কিছুটা চাঙা করতে এই উদ্যোগ গ্রহণ করেছে দেশটি।

এ সম্পর্কিত আরও খবর